ফাঁস করলেন ফ্রি-কিকে গোলের রহস্য মেসি

২০১৪ সালের ২৫ অক্টোবর বার্সেলোনার হয়ে প্রথম একসঙ্গে মাঠে নেমেছিলেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমার। এরপর বিশ্বসেরা আক্রমণভাগের খেতাব পায় বার্সার বিখ্যাত ‘এমএসএন’ ত্রয়ী। কিন্তু নেইমারের বার্সা ছেড়ে যাওয়ার পরই ভেঙে গেছে ‘এমএসএন’ ত্রয়ী। ফুটবল মাঠ থেকে ‘এমএসএন’ মুছে গেলেও ব্যক্তিগত জীবনে সম্পর্কটা আছে কিন্তু আগের মতোই। এখনো তাদের বন্ধুত্বের দৃঢ়তা এতটুকু কমেনি। যার বড় প্রমাণ মিলল বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর)। সুয়ারেজের বিবাহবার্ষিকীতে ফের এক ফ্রেমে তারকাত্রয়ী।

মেসির উরুগুয়েতে সতীর্থ সুয়ারেজের দশম বিবাহবার্ষিকীর অনুষ্ঠানে স্ত্রী আন্তোনেল্লা ও বড় ছেলে থিয়াগোকে নিয়ে হাজির হয়েছিলেন মেসি। ছিলেন জর্দি আলবা, সের্খিয়ো বুস্কেৎসের মতো বার্সেলোনার অন্যান্য তারকারাও। কিন্তু আকর্ষণের কেন্দ্রে ছিলেন এমএসএন (মেসি, সুয়ারেজ ও নেইমার)।

উৎসবের আবহেই মেসি ফাঁস করলেন তার ফ্রি-কিক থেকে গোল করার রহস্য। এখন পর্যন্ত ৫২টি গোল ফ্রি-কিক থেকে করেছেন আর্জেন্টিনা অধিনায়ক। এই মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত ১২টি ফ্রি-কিক নিয়েছিলেন তিনি। গোল করেছেন চারটি। অবিশ্বাস্য সাফল্যের রহস্যটা কী?

এক সাক্ষাৎকারে ৩২ বছর বয়সী মেসি বলেছেন, ‘শট নেওয়ার আগে ভালো করে পর্যবেক্ষণ করি গোলরক্ষককে। কীভাবে সে মানবপ্রাচীর সাজিয়েছে। কীভাবে নিজেকে প্রস্তুত করছে বল আটকানোর জন্য। ফ্রি-কিকের সময় দাঁড়িয়ে থাকছে, না এগোচ্ছে— সব কিছু খুঁটিয়ে দেখেই শট মারি।’

রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ী তারকা যোগ করেন, ‘দিনের পর দিন এ ভাবে ফ্রি-কিক অনুশীলন করেছি। ধীরে ধীরে উন্নতি করেছি।’

আজকের বাজার/আরিফ