ফিলিপাইনে বস্তিতে আগুনে আটজনের মৃত্যু

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি বস্তিতে সোমবার আগুনে ৮০ টি বাড়ি পুড়ে গেলে ছয় শিশুসহ আট জনের মৃত্যু হয়। দমকল বাহিনীর এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

দমকল বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা গ্রেগ বিচায়দা এএফপি’কে জানান, ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরে একটি জনাকীর্ণ অস্থায়ী বসতির একটি বাড়ির দ্বিতীয় তলায় স্থানীয় সময় সকাল ৫ টার দিকে (গ্রিনীজ মান সময় ২১০০ টায়) আগুনে আরও তিনজন আহত হয়েছেন। আগুন নেভাতে প্রায় দুই ঘণ্টা সময় লাগে। খবর এএফপি’র।

তিনি বলেন, আগুন লাগার কারণ তদন্ত করা হচ্ছে। বিচায়দা বলেন, আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় বাড়ির ভিতরে আটকে পড়ে ৮ জন মারা যায়। নিহতদের বয়স এখনও জানা যায়নি, তবে এদের মধ্যে ৬ শিশু রয়েছে।

বিচায়দা বলেন, ‘হালকা মালামাল দিয়ে তৈরি বাড়িগুলোতে আগুন লেগে গেলে বাসিন্দারা হতবাক হয়ে যায়। ফায়ার স্টেশন কাছাকাছি ছিল কিন্তু তারা তাৎক্ষণিকভাবে আমাদেরকে জানাতে পারেনি।

ঘনবসতিপূর্ণ রাজধানীতে ১৩ মিলিয়নেরও বেশি লোক বাস করে। হাজার হাজার জনাকীর্ণ বস্তিতে আগুন লাগার ঘটনা সাধারণ ব্যাপার। বাসিন্দাদের মধ্যে অনেকেই দারিদ্র্য থেকে মুক্তির আশায় ম্যানিলায় চাকরি করতেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান