ফিলিস্তিনের বিধবা-এতিমদের ৪’শ কোটি ডলার যাচ্ছে ইসরায়েলে

ফিলিস্তিনের বিধবা ও এতিমদের জন্য বরাদ্দকৃত প্রায় ৪০০ কোটি ডলার (প্রায় ৩২ হাজার কোটি টাকা) ইসরায়েলকে দেওয়ার অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। আমেরিকান-ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটির (এআইপিএসি) সভাপতি ফিল ফ্রাইডম্যান গত শনিবার পাঠানো বার্তায় এই তথ্য জানান। মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

ফ্রাইডম্যান বলেন, এই আইনে অনেক গুরুত্বপূর্ণ উদ্যোগ নেয়া হয়েছে। এগুলো ইসরায়েলের নিরাপত্তাকে আরও জোরদার করবে।

তিনি জানান, যুক্তরাষ্ট্র ইসরাইলকে ৩১০ কোটি ডলার দিচ্ছে তাদের নিরাপত্তা সহায়তা হিসেবে। এই অর্থ ইসরাইলিদের রক্ষায় সাহায্য করবে। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কর্মসূচীর জন্য ৭০ কোটি ৫৮ লাখ ডলার অনুমোদন দেয়া হয়েছে। যা গত বছরের তহবিলের চেয়ে সাড়ে ১০ কোটি ডলার বেশি।এছাড়া যৌথ টানেলিং-বিরোধী প্রযুক্তির জন্য ৭ কোটি ৪৫ লাখ ডলার দেয়া হচ্ছে। যা গত বছর থেকে ৫০ লাখ ডলার বেশি।

এছাড়া টেলর ফোর্স অ্যাক্ট পাসের মাধ্যমে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে তহবিল সরবরাহ কর্তন করা হয়েছে বলেও জানান তিনি।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রে ব্যয় বিলের জন্য ‘টেলর ফোর্স অ্যাক্ট’ এর অন্তর্ভুক্তিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) প্রধান হুসাম জোমলট।

জোমলট বলেন, এই আইনের মাধ্যমে মার্কিন কংগ্রেস ফিলিস্তিন দখলদারদের পুরস্কৃত করেছে এবং যারা শান্তি চাচ্ছে তাদেরকে শাস্তি প্রদান করেছে।

রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আর্থিক চাপের একটি হাতিয়ার হিসেবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সহায়তা কর্তন করা হয়েছে বলেও জানান তিনি।

এমআর/