ফিলিস্তিন এবং ইসরায়েল দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগে বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত

ফিলিস্তিন ও ইসরাইল দুটি পৃথক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার যে আন্তর্জাতিক উদ্যোগ তার প্রতি বাংলাদেশ আজ তাঁর সমর্থন পুনর্ব্যক্ত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর তেজগাঁওস্থ কার্যালয়ে সফররত ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে একথা বলেন। বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফিলিস্তিনী প্রতিনিধি দলের পক্ষে মাহমুদ আব্বাস নিজ নিজ দলের নেতৃত্ব দেন।

বৈঠকের পরে সাংবাদিদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব মো শহীদুল হক। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ সময় উপস্থিত ছিলেন। পররাষ্ট্র সচিব বলেন, ‘বাংলাদেশ ফিলিস্তিনিদের স্বতন্ত্র জাতিসত্ত্বায় সমর্থন করে বলেও প্রধানমন্ত্রী বৈঠকে উল্লেখ করেছেন।
ফিনিস্তিনে সংকটময় পরিস্থিতি বিদ্যমান থাকার উল্লেখ করে তিনি বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যু সমাধানে দীর্ঘদিন চলমান ‘দুই জাতির জন্য দুই রাষ্ট্র’ নীতিটিও বর্তমানে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের কারণে প্রশ্নের মুখে পড়েছে।

শহীদুল হক বলেন, বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ আন্তর্জাতিক মহলের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে, ফিলিস্তিন ও ইসরাইল দুটি পৃথক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগের প্রতি তাঁর সমর্থন পুনর্ব্যক্ত করেছে। একইসঙ্গে বাংলাদেশ ফিলিস্তিনী জনগণের জন্য জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তাঁর অকুন্ঠ সমর্থন অব্যাহত থাকবে বলেও জানায়, বলেন পররাষ্ট্র সচিব।

সুত্র:  বাসস