ফেনীতে ৪৬ লাখ ৩৭ হাজার টাকা কৃষি প্রণোদনা হলো পুষ্টি ও সবজি বাগানে

পারিবারিক সবজি ও পুষ্টি চাহিদা পূরণকল্পে জেলার ১ হাজার ৭৬০ জন কৃষক-কৃষাণীকে ৪৬ লাখ ৩৭ হাজার ৬০০ টাকা প্রণোদনা দিয়েছে কৃষি সম্পসারণ অধিদপ্তর। ফেনী জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের মাধ্যমে জেলার সকল উপজেলার প্রান্তিক কৃষকদের এই প্রণোদনা দেয়া হয়।

ফেনী জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরে উপসহকারী কৃষি কর্মকর্তা সঞ্জয় কান্তি পাল জানান, সদর উপজেলায় ৫০৭ জন, ফুল গাজী উপজেলায় ১৯২ জন, ছাগলনাইয়া উপজেলায় ১৯২ জন, পরশুরাম উপজেলায় ১২৮ জন দাগনভূঞাঁ উপজেলায় ৩৫১ জন ও সোনাগাজী উপজেলার ৩৯০ জন কৃষক-কৃষাণীসহ মোট ১ হাজার ৭৬০ জনকে উক্ত প্রণোদনা দেয়া হয়েছে।

গতকাল সদর উপজেলা কৃষি অফিসে আয়োজিত বিনামূল্যে সবজি বীজ ও নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর উপপরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী। বক্তব্যে তিনি জানান, করোনা পরিস্থিতিতে খাদ্য সংকট নিরসনে প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রান্তিক কৃষকদের পারিবারিক সবজি ও পুষ্টি প্রণোদনা দেয়া হয়েছে। এর ফলে কৃষক নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদন করে পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করতে পারবে।

উপ-পরিচালক আরও বলেন, প্রতি কৃষককে ১ শতক জমিতে পারিবারিক সবজি ও পুষ্টি বাগান স্থাপনের জন্য ১৫ প্রকারের সবজি বীজ প্রদান করা হয়েছে। এছাড়া সার ও পরিচর্যা বাবদ প্রত্যেককে ১ হাজার ৯৩৫ টাকা প্রদান করা হয়েছে। ইতিমধ্যে জেলার অন্য পাঁচ উপজেলায় বীজ ও অর্থ বিতরণ সম্পন্ন হয়েছে এবং বীজ বপনও শুরু হয়েছে। সর্বশেষ সদর উপজেলার ৫০৭ জন কৃষক-কৃষাণীর মাঝে বীজ ও অর্থ বিতরণ করা হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরীন সুলতানা বলেন, খাদ্য সংকট মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

পারিবারিক সবজি ও পুষ্টি বাগান কর্মসূচি বাস্তবায়ন হলে কৃষক তার নিজের সবজি ও পুষ্টি চাহিদা পূরণ করে উৎপাদিত সবজি বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হবেন। করোনায় সবজি চাষের পাশাপাশি আমিষ চাহিদা পূরণ করতে হাঁস-মুরগী ও মাছ চাষেও করতে কৃষকদের অনুরোধ করেন করেন ইউএনও।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম বলেন, করোনা পরিস্থিতির কারণে জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। অর্থনৈতিক ও খাদ্য সংকট মোকাবেলায় আমাদের সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। প্রণোদনার ১ শতক ভূমির নিয়মিত পরিচর্যা করে আশানুরূপ ফলনের মাধ্যমে অন্যান্য কৃষকদের ব্যাপারে উদ্বুদ্ধ করতে হবে। নির্বাচিত কৃষকদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রণোদনার সঠিক ব্যবহার করার জন্য অনুরোধ করেন।

সদর উপজেলা কৃষি অফিসের বিনামূল্যে বীজ ও নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জোছনা আরা জুসি, সদর উপজেলা কৃষি সহকারি অফিসার আহসান হাবিব, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার মতিউর রহমান সহ কৃষি উপ-সহকারিগণ উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান