ফোরজিতে আগ্রহ সিটিসেলসহ ৫ অপারেটররের

দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালুর লাইসেন্স পেতে পাঁচটি মোবাইল ফোন অপারেটরকে যোগ্য হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এরমধ্যে বন্ধ থাকা মোবাইল ফোন অপারেটর সিটিসেলও রয়েছে। অপর চারটি অপারেটর হলো গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক।
বিটিআরসি সূত্র জানায়, ১৩ ফেব্রুয়ারি তরঙ্গ নিলাম হবে এবং ১৪ ফেব্রুয়ারি বিজয়ী আবেদনকারীদের নোটিস দেওয়া হবে। সরকার আশা করছে, চলতি বছরের প্রথম ভাগেই ফোরজি সেবা শুরু করা যাবে।
ফোরজি লাইসেন্সের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) আবেদন জমা দেওয়ার শেষ দিন ছিল রোববার (১৪ জানুয়ারি) দুপুর ১২টা পর্যন্ত। লাইসেন্সের জন্য ওই পাঁচটি অপারেটর বিটিআরসির কাছে আবেদন করে। এসব আবেদন যাচাই-বাছাইয়ে দুটি মূল্যায়ন কমিটি গঠন করে বিটিআরসি। একটি কমিটি করা হয় ফোর-জি লাইসেন্সের জন্য, অন্যটি করা হয় তরঙ্গ নিলামের আবেদন যাচাইয়ের জন্য। এসব আবেদন এখন সরকারের চুড়ান্ত অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হবে।
বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, বাংলাদেশে টেলিযোগাযোগ খাতে নতুন দিনের সূচনা ও নতুন অধ্যায় যোগ হচ্ছে। বিটিআরসি এই সেক্টরে যুগোপযোগী করতে বিদেশে টেলিফোনে যে সুবিধা আনা যায় সে সুবিধা আনতে চেষ্টা করে যাচ্ছে। আমরা ফোর জি স্থাপন করতে যাচ্ছি এবং এ সেবা জনগণকে দিতে পারব।”
প্রসঙ্গত দেনার দায়ে গত বছর সিটিসেলের কার্যক্রম বন্ধ করে দেয় বিটিআরসি। পরে সর্বোচ্চ আদালতের নির্দেশনার পর তরঙ্গ ফিরে পায় অপারেটরটি। কিন্তু এখনও তাদের কার্যক্রম রয়েছে বন্ধ।
বিটিআরসি সূত্র জানায়, ফোরজি লাইসেন্সের জন্য অপারেটরদের আবেদন ফি হিসেবে ৫ লাখ টাকা দিতে হবে। লাইসেন্স পেতে দিতে হবে ১০ কোটি টাকা। আর বার্ষিক নবায়ন ফি হবে ৫ কোটি টাকা। এ লাইসেন্স নিতে অপারেটরদের ১৫০ কোটি টাকা ব্যাংক গ্যারান্টিও দিতে হবে। রেভিনিউ শেয়ারিংয়ে সরকারকে দিতে হবে আয়ের ৫ দশমিক ৫ শতাংশ।
অপারেটরগুলোকে ফোর জি তরঙ্গ বরাদ্দ পেতে অংশ নিতে হবে নিলামে। নীতিমালায় এক হাজার ৮০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামের ভিত্তিমূল্য ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্টজে ৩০ মিলিয়ন ডলার। আর থ্রিজির দুই হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা পেতে (যাতে ওই তরঙ্গ যে কোনো প্রযুক্তিতে ব্যবহার করা যায়) প্রতি মেগাহার্টজের জন্য চার্জ দিতে হবে।
আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮