ফোরজি ফোন নিয়ে এলো গ্রামীণ

দাম হাতের নাগালে। ফোরজি ফোন নিয়ে এলো গ্রামীণ ফোন। চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক সেবা বা ফোরজি চালু হয়েছে ১৯ ফেব্রুয়ারি। এ সেবা পেতে চাই ফোরজি উপযোগী হ্যান্ডসেট। সস্তায় একটি ফোন এনে একদম সাধারণ ব্যবহারীদের জন্য ফোরজি ব্যবহারের সুযোগ করে দিয়েছে উই টি:১।

ফোরজি চালুর আগের দিন মোবাইল অপারেটর গ্রামীণফোন দেশীয় স্মার্টফোন নির্মাতা উই মোবাইলের সঙ্গে কো-ব্যান্ডেড ফোরজি স্মার্টফোনটি নিয়ে আসে।

শক্ত গ্লসি প্লাস্টিক ও ২.৫ডি গ্লাসে তৈরি উই টি১ গুণগতমানে এগিয়ে রয়েছে। ফোনটি জেট ব্ল্যাক ও কজমিক ব্লু দুটি রঙে পাওয়া যাচ্ছে। উভয় রঙের ফোনের প্লাস্টিকে রয়েছে গ্লসি ফিনিশ।

ফোনের ডিজাইনে অল্প কিছু কার্ভ রাখা হয়েছে, যার ফলে এটি সহজেই হাতের সঙ্গে মানিয়ে যায়। আবার গ্লসি ফিনিশের পরও পিছলে পড়ার আশঙ্কা নেই।

ফোনটির সামনে রয়েছে ৫ ইঞ্চি ডিসপ্লে, যার নিচে আছে ক্যাপাসিটিভ ন্যাভিগেশন বার। উপরে রয়েছে ইয়ারপিস, সেন্সরগুলো, ফ্রন্ট ক্যামেরা ও ফ্রন্ট ক্যামেরা ফ্ল্যাশ।

ডানে রয়েছে পাওয়ার ও ভলিউম বাটন। উপরে রয়েছে মাইক্রো ইউএসবি পোর্ট ও হেডফোন জ্যাক এবং নিচে আছে স্পিকার ও মাইক্রোফোন। বাম পাশে কিছু দেয়া হয়নি। ফোনের পেছনে মাঝ বরাবর রয়েছে ব্যাক ক্যামেরা ও ফ্ল্যাশ।

ফোনটির ব্যাকপার্ট খোলার পর পাওয়া যাবে দুটি মাইক্রোসিম ও একটি মেমোরি লাগানোর স্লট এবং পরিবর্তনযোগ্য ২২০০ এমএএইচ ব্যাটারি। ব্যাটারি না খুলে অবশ্য মেমোরিকার্ড বা সিম পরিবর্তন করা যাবে না।

সবমিলিয়ে উই টি১ মূল্য অনুযায়ী ডিজাইন ও তৈরির মানে এগিয়ে রয়েছে। ফোনটি ৪ হাজার ৪৪৪ টাকায় গ্রামীণফোন সেন্টারে পাওয়া যাচ্ছে।