ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন ফেদেরার

ক্যারিয়ারে নবম উইম্বলডন শিরোপা জয়ের স্বপ্নে এখন বিভোর সুইস টেনিস সুপারস্টার রজার ফেদেরার। আর এই মুহূর্তে সেটাই মূল লক্ষ্য হলেও চলমান ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেও নাম প্রত্যাহার করে নিয়েছেন ফেদেরার।
রেকর্ড ২০ টি গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরার দুই মাসের মধ্যে ৪০ বছরে পা রাখতে যাচ্ছেন। গতকাল তৃতীয় রাউন্ডের ম্যাচে প্রায় সাড়ে তিন ঘন্টার লড়াইয়ের পর ৫৯তম র‌্যাঙ্কধারী ডোমিনিক কোফারকে ৭-৬ (৭/৫), ৬-৭ (৩/৭), ৭-৬ (৭/৪), ৭-৫ গেমে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছিলেন। কিন্তু ম্যাচ শেষে নাম প্রত্যাহারের ঘোষনা দিতে গিয়ে ৩৯ বছর বয়সী ফেদেরার বলেছেন, ‘আমার পুরো দলের সাথে আলোচনার পর আমি রোলা গাঁরো থেকে আজ নাম প্রত্যাহার করে নিচ্ছি। দুই হাঁটুতে অস্ত্রোপচার এবং এরপর প্রায় এক বছর ধরে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকার পর গুরুত্বপূর্ণ হচ্ছে আমার শরীরের কথা শোনা। এই মুহূর্তে আরো একটি বিষয় আমাকে নিশ্চিত করতে হবে, সুস্থতার পথটি যেন তাড়াহুড়া করে না হয়। এখানে এসে তিনটি ম্যাচ খেলতে পেরে আমি দারুন আনন্দিত। কোর্টে ফেরার চেয়ে আনন্দের আর কিছু হতে পারেনা।’
কোয়ার্টার ফাইনালে জায়গা পেতে চতুর্থ রাউন্ডে ফেদেরারের প্রতিপক্ষ ছিল বিশ্বের আট নম্বর ইতালিয়ান তারকা মাত্তেও বেরেত্তিনি।
গত বছরের অস্ট্রেলিয়ান ওপেনের পর এ নিয়ে মাত্র তৃতীয় টুর্নামেন্ট খেললেন ফেদেরার। তারপর থেকে সবসময়ই তিনি বলে আসছিলেন তার কাছে প্রথম ও প্রধান গুরুত্ব হচ্ছে উইম্বলডন। আগামী ২৮ জুন থেকে শুরু হওয়া এবারের উইম্বলডনে নবম শিরোপা লক্ষ্যে কোর্টে নামবেন ফেদেরার। এছাড়া ১৪ জুন থেকে শুরু হওয়া ঘাসের কোটের ওয়ার্ম-আপ টুর্নামেন্টে হল ওপেনেও তিনি খেলবেন বলে নিশ্চিত করেছেন।
১৯৯৯ সালে রোলা গাঁরোতে অভিষেক হয়েছিল ফেদেরারের। ২০০৯ সালে তিনি শিরোপা জয় করেন। তৃতীয় রাউন্ডের ম্যাচে এই প্রথমবারের মত তিনি রাতের সেশনে খেলতে নেমেছিলেন। ১৫ হাজার ধারনক্ষমতা সম্পন্ন কোর্ট ফিলিপ চাট্রায়ার স্টেডিয়ামের প্রায় পুরোটাই কাল খালি ছিল। এমনও হতে পারে এটাই ফ্রেঞ্চ ওপেনে ফেদেরারের ক্যারিয়ারের শেষ ম্যাচ। ২০১৫ সালের পর দ্বিতীয়বারের মত ফেদেরার প্যারিসে খেলতে এসেছিলেন।