পুরানো লোগোতে রূপালী ব্যাংক

বটগাছ সম্বলিত ১৯৭২ সালের পোরানো সেই লোগোতেই ফিরে গেলো রূপালী ব্যাংক। এখন থেকে ব্যাংকটির লোগো হিসেবে পরিবর্তিত নতুন লোগোটি ব্যবহৃত হবে।

মঙ্গলবার ২ জানুয়ারি দুপুরে রাজধানীর দিলকুশায় প্রধান কার্যালয়ে আনুষ্ঠনিকভাবে পরিবর্তিত নতুন লোগোর মোড়ক উম্মোচন করেন ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান।

এ সময় ব্যাংকটির চেয়ারম্যান মনজুর হোসেন বলেন, গত বছর আমাদের ব্যাংকের স্লোগান ছিল ঘুরে দাঁড়ানোর বছর। আমরা সফল হয়েছি। এবার আমারে লক্ষ্য শীর্ষে উঠার। আশা করছি সফল হবো।

ব্যাংকটির সিইও মো. আতাউর রহমান বলেন, আগেও বছরের ১০০ কোটি টাকার লোকসান কাটিয়ে গত বছর আমরা ৫৩৭ কোটি টাকা আয় করেছি। এর মাধ্যমে মূলত আমরা ঘুরে দাঁড়িয়েছি।

তিনি বলেন, ১৯৭২ সালে ব্যাংক প্রতিষ্ঠার সময় এটাই ছিল মূল লোগো। ১৯৭৭ সালের পর বেশ কয়েকবার এই লোগো পরিবর্তিত হয়েছে। আমরা এখন মূল রূপে ফিরে গেলাম।

রূপালী ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, ১৯৭২ সালে রূপালী ব্যাংকের জন্ম লগ্নে অত্র ব্যাংকের জন্য বটগাছ সম্বলিত একটি লোগো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্ধারণ করে দেন। যা ১৯৭৭ সাল পর্যন্ত অপরিবর্তিত ছিল। সময়ের বিবর্তনে নানাবিধ প্রেক্ষাপটে ১৯৭৮ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রায় ২০ বার লোগোর ধরণ, আকৃতি, রং ও অবয়বের পরিবর্তন করা হয়। যেখানে ১৯৭২ সালের নির্ধারিত লোগোর মৌলিকত্ব অনেকাংশেই বিকৃতি ও বিচ্যুতি ঘটানো হয়।

সর্বশেষ ২০০৯ সালে ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্দেশনার প্রেক্ষিতে অত্র ব্যাংকের লোগো ও ব্র্যান্ডিং কালারের চুড়ান্ত রূপ লাভ করলেও ১৯৭২ সালের প্রাথমিক লোগোটি তার মৌলিকত্ব ফিরে পায়নি।

২০১৭ সাল পর্যন্ত বিদ্যমান ব্যাংকের লোগোটি নানাবিধ পর্যালোচনা ও মূল্যায়নের মাধ্যমে ব্যাংকের পরিচালনা পর্ষদ চলমান লোগোটির বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি দুর করে ১৯৭২ সালের মৌলিকরূপে প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহন করেণ।

তারই পরিপ্রেক্ষিতে রূপালী ব্যাংকের লোগো, ব্রান্ডিং কালার ও লেখার ফ্রন্ট পর্ষদের সবার সিদ্ধান্তক্রমে চূড়ান্ত করা হয়। এখন থেকে রূপালী ব্যাংকের লোগো হিসেবে পরিবর্তিত নতুন লোগোটি ব্যবহৃত হবে।

আজকের বাজার : এলকে/ ২ জানুয়ারি ২০১৮