বরফের উপর ক্রিকেট!

ক্রিকেট ম্যাচের কথা চিন্তা করলেই কল্পনায় ভেসে ওঠে একটি সবুজ মাঠ, তার মাঝখানে শক্ত আবরণের পিচ্ আর একটা বাউন্ডারি লাইন। অবশ্য মাঝে মাঝে ব্যতিক্রমও হয়। তাই বলে বরফের উপর ক্রিকেট!
এমন ব্যতিক্রমধর্মী আয়োজন দেখা যাবে আগামী বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে। শীতের দেশ খ্যাত সুইজারল্যান্ডের সেন্ট মরিতজে প্রতি বছরই আয়োজন করা হয় বরফের উপর ক্রিকেট ম্যাচ। তবে সেখানে খেলে থাকেন একদম অপেশাদার ক্রিকেটাররা। ১৯৮৮ সালে শুরু হওয়া নিয়মিত এই আয়োজনে এবার খেলবেন ক্রিকেট বিশ্বের কিংবদন্তীরা। অংশগ্রহণকারী ক্রিকেটারদের তালিকায় আছেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে, লাসিথ মালিঙ্গা, অস্ট্রেলিয়ার মাইক হাসি, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ, জ্যাক ক্যালিস, নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি, নাথান ম্যাককালাম, ইংল্যান্ডের মন্টি পানেসার ও ভারতের বীরেন্দর শেবাগ, মোহাম্মদ কাইফের মতো ক্রিকেটাররা।


বরফের উপর ক্রিকেট ম্যাচ দেখা যাবে আগামী ৮ ও ৯ ফেব্রুয়ারি। ম্যাচের ফরম্যাট হবে টি-২০, দুইদিনে অনুষ্ঠিত হবে একাধিক ম্যাচ। বরফের উপর ক্রিকেট খেলা নিয়ে রোমাঞ্চ প্রকাশ করে ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ বলেন, ‘কখনও ভাবিনি বরফের উপর ক্রিকেট খেলা সম্ভব। কিন্তু এবার তা সত্যি হতে চলেছে, দারুণ অভিজ্ঞতা হবে। সিরিয়াস ক্রিকেট না হলেও বরফে খেলাটা কিন্তু চ্যালেঞ্জিং।’
শেবাগের সতীর্থ মোহাম্মদ কাইফ বলেন, ‘প্রস্তাব পাওয়ার পর সই করার ব্যাপারে পাঁচ মিনিটও সময় লাগেনি। ইউরোপে ক্রিকেট জনপ্রিয় নয়। চেষ্টা করব আমরা ওখানে কোনও প্রভাব ফেলতে পারি কি না। বরফে খেলাটার মজা অনুভব করব।’ এমন অদ্ভুত ও ব্যতিক্রমধর্মী ক্রিকেট আয়োজনের নাম দেওয়া হয়েছে ‘সেন্ট মরিজত আইস ক্রিকেট’। সম্প্রতি এই আয়োজনের জার্সি উন্মোচন করা হয়।
আজকের বাজার: সালি / ৩০ নভেম্বর ২০১৭