বরিশালকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখতে চায় খুলনা

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটের নবম আসরের প্লে-অফে খেলা আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে আগামীকাল নিজেদের দশম ম্যাচ খেলতে নামছে খুলনা টাইগার্স। এ ম্যাচে খুলনার প্রতিপক্ষ সাকিবের ফরচুন বরিশাল।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চতুর্থ ও শেষ দল হিসেবে প্লে-অফে খেলার দৌঁড়ে আছে রংপুর রাইডার্স, ঢাকা ডমিনেটর্স, খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

রংপুর ৮ ম্যাচে ১০, ঢাকা ১০ ম্যাচে ৬, খুলনা-চট্টগ্রাম ৯ ম্যাচে ৪ করে পয়েন্ট সংগ্রহ করেছে। এদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে রংপুর। আর ১টি ম্যাচ জিতলেই প্লে-অফে উঠবে রংপুর। তখন প্লে-অফে খেলার আশা শেষ হয়ে যাবে ঢাকা-খুলনা ও চট্টগ্রামের।

রংপুরকে বাকী সব ম্যাচ হারের সাথে নিজেদের শেষ তিন ম্যাচে জিততেই হবে খুলনাকে। সেই সাথে অন্যান্য ম্যাচের ফল ও রান রেটের হিসেবে প্লে-অফে খেলা সুযোগ পাবে খুলনা। কাল বরিশালের কাছে হেরে গেলে প্লে-অফে খেলা আশা শেষ হয়ে যাবে খুলনার। আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে বরিশালের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে তারা।

সিলেট পর্বের শেষ ম্যাচে জয়ের বড় সুযোগ হারায় খুলনা। কুমিল্লার বিপক্ষে ২ উইকেটে ২১০ রান করেও ম্যাচ হারে খুলনা। ব্যাট হাতে তামিম ৯৫ ও অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ৯১ রান করেন। জবাবে ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লসের অনবদ্য ১০৭ ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের ঝড়ো ৭৩ রানে ১০ বল বাকী থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে প্লে-অফ নিশ্চিত করে কুমিল্লা। টানা চার ম্যাচ হেরে প্লে-অফে খেলার পথ কঠিন করে ফেলে খুলনা। ৯ ম্যাচে ২ জয় ও ৭ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে আছে দলটি।

আগের ম্যাচে কুমিল্লার জয়ে প্লে-অফ নিশ্চিত হয়েছিলো বরিশালের। ৯ ম্যাচে ৬ জয় ও ৩ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে বরিশাল। প্লে-অফ নিশ্চিত হওয়ায় এখন বরিশালের নতুন টার্গেট পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ের মধ্যে থাকা।

বরিশালের হয়ে এবারের আসরে শুরুটা দারুন ছিলো অধিনায়ক সাকিব আল হাসানের। ব্যাট হাতে প্রথম চার ইনিংসেই তিনটি হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তিনি। কিন্তু সর্বশেষ চার ম্যাচে বড় ইনিংস খেলতে পারেননি সাকিব। ৯ ইনিংসে ৩১১ রান নিয়ে সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয় স্থানে আছেন সাকিব।

আবারও বড় ইনিংস খেলার স্বপ্ন সাকিবের। ঢাকার কাছে সর্বশেষ ম্যাচ হারের পর সাকিব বলেছিলেন, ‘শেষ কয়েকটা ম্যাচ ভালো ব্যাটিং হয়নি। আশা থাকবে , যেভাবে টুর্নামেন্ট শুরু করেছিলাম সেভাবেই যেন ভালো ব্যাটিং করতে পারি।’বল হাতে এখন পর্যন্ত ৬ উইকেট নিয়েছেন সাকিব। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান