‘হাওরের কৃষকদের বিনামূল্যে সার-বীজ দেবে সরকার’

অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর এলাকার কৃষকদের বিনামূল্যে বীজ, সার ও কৃষি উপকরণ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার,৩০এপ্রিল সুনামগঞ্জের শাল্লা উপজেলায় এক জনসভায় এমন ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এছাড়া ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে মাসে ৫০০ টাকা ও ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, হাওয়ারের ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে আছে বর্তমান সরকার। কৃষি অধিদপ্তর কৃষকদের বিনামূল্যে বীজ, সার ও কৃষি উপকরণ সরবরাহ করবে।

উল্লেখ, হাওর এলাকা ঘুরে দেখতে রোববার সকাল সোয়া ১০টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি শাল্লা হাই স্কুল মাঠে অবতরণ করে। সেখানে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শাল্লায় উপজেলার উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন এবং এরপর বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ত্রাণ বিতরণ করবেন।

এর আগে সুনামগঞ্জের শাল্লায় সুধী সমাবেশে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, হাওরাঞ্চলে বাঁধ নির্মাণে গাফেলতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, হাওরাঞ্চলে ভিজিএফ কার্ডের সংখ্যা আরও বাড়ানো হবে। এছাড়া সেখানে ভবিষ্যতে আবাসিক স্কুল প্রতিষ্ঠা করা হবে।

আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চল পরিদর্শন এবং কৃষকদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য সুনামগঞ্জে পৌঁছান প্রধানমন্ত্রী। উপজেলা সদরের শাহেদ আলী উচ্চ বিদ্যালয় মাঠে নির্মিত হেলিপ্যাডে রবিবার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি অবতরণ করে।

সম্প্রতি টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে দেশের উত্তর-পূর্বাঞ্চলের অনেক এলাকা প্লাবিত হয়েছে। ফলে এলাকার উঠতি বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। হাজার হাজার কৃষকের জীবিকা ঝুঁকির মধ্যে পড়েছে। বন্যায় সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা ও ব্রাক্ষণবাড়িয়া জেলায় ব্যাপক ক্ষতি হয়েছে।

আজকের বাজার:এলকে/এলকে/৩০এপ্রিল,২০১৭