বাংলাদেশকে দ্বিগুণ ঋণ সহায়তার আশ্বাস এডিবি’র

চলতি বছর বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ সহায়তা প্রায় দ্বিগুণ হবে বলে জানিয়েছেন এডিবির দক্ষিণ এশীয় বিভাগের মহাপরিচালক হান কিম। তিনি বলেছেন, ভবিষ্যতে বাংলাদেশ ৮ শতাংশ হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে পারবে। তবে এজন্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সক্ষমতাও বাড়াতে হবে।

রোববার,৭ মে এডিবির বোর্ড অব গভর্নর্সের ৫০তম বার্ষিক সভায় এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। ব্রিফিংয়ে এডিবির দক্ষিণ এশীয় বিভাগের উপ-মহাপরিচালক দিয়েশ সরণ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

২০১৬ সালে বাংলাদেশের ১০ প্রকল্পে ১১০ কোটি ডলার ঋণ অনুমোদন করে এডিবি। এ বছর তা ২০০ কোটি ডলার হতে পারে বলে জানান হান কিম। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি এখন উদীয়মান। নীতি প্রণয়ন ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে দেশটি সঠিক পথে আছে। তবে আরও সামনে এগোতে হলে, আরও বেশি বিনিয়োগ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ অনেকের তুলনায় ব্যতিক্রম। এর অর্থনীতির আকার দ্রুত বাড়ছে। বাংলাদেশ প্রকৃত অর্থেই উদীয়মান অর্থনীতির দেশ।

দিয়েশ সরণ বলেন, দক্ষিণ এশিয়ায় এডিবির ঋণ বৃদ্ধির বড় উপকারভোগী বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাংলাদেশে এখন একক প্রকল্পে বড় অংকের ঋণ দিচ্ছে। এ বছর বিদ্যুতের একটি প্রকল্পে ৬৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি।

আজকের বাজার:এলকে/এলকে/৭ মে,২০১৭