বাংলাদেশকে ৯ হাজার কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক

করোনাভাইরাসে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি মোকাবিলা ও কর্মসংস্থানের লক্ষ্যে তিনটি প্রকল্পে ১.০৫ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশি টাকায় এর পরিমাণ নয় হাজার কোটি টাকা।

শনিবার বিশ্বব্যাংক এক বিবৃতিতে জানানো হয়, এই ঋণের ফলে কমপক্ষে আড়াই লাখ তরুণের কর্মসংস্থান হবে। পাশাপাশি সরকারের প্রতিবছর ২০০ মিলিয়ন ডলার সাশ্রয় হবে। এর মধ্যে ৫০০ মিলিয়ন ডলার দেয়া হবে বেসরকারি বিনিয়োগ ও ডিজিটাল উদ্যোক্তা তৈরি শীর্ষক প্রকল্পে।

৫০০ মিলিয়ন ডলার ঋণ থেকে মূলধন নিয়ে দেশের সফটওয়ার পার্ক আর ইপিজেডে ২ বিলিয়ন ডলার বেসরকারি বিনিয়োগ হবে। এর ফলে প্রায় দেড় লাখ লোকের কর্মসংস্থান তৈরি হবে বলে জানায় বিশ্বব্যাংক।

এছাড়া অর্থনীতি ও ডিজিটাল সরকার ব্যবস্থা শক্তিশালী করা বিষয়ক প্রকল্পে ২শ৯৫ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে সংস্থাটি। এ প্রকল্পের মাধ্যমে প্রায় ১ লাখ কর্মসংস্থান সৃষ্টিসহ ১ লাখ তরুণকে আইটির ওপর প্রশিক্ষণ দেয়া হবে।

পাশাপাশি সরকারের ২০০ মিলিয়ন সাশ্রয়সহ অতিরিক্ত ৩০০ মিলিয়ন ডলার রাজস্ব আয় হবে বলে উল্লেখ করে বিশ্বব্যাংক। আজ দুটি প্রকল্প ঋণ ছাড়াও বাজেট সহায়তা হিসেবে ২শ’ ৫০ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন দিয়েছে।