বাংলাদেশী পণ্য সৌদি ক্রেতাদের আস্থা অর্জন করবে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ আধুনিক পদ্ধতিতে বিশ্বমানের যেকোন পণ্য তুলনামূলক কম দামে বিশ্ববাজারে সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছে। বাংলাদেশী পণ্য সৌদি ক্রেতাদের আস্থা অর্জনে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
গতকাল বুধবার সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ‘বাংলাদেশী পণ্য প্রদর্শনী-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী একথা বলেন।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী এবং বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বক্তব্য রাখেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশের বন্ধুরাষ্ট্র এবং দীর্ঘদিনের বৃহৎ ব্যবসায়িক ও উন্নয়ন সহযোগী। এখানকার তিন কোটি মানুষের ক্রয় ক্ষমতা অনেক বেশি, যা ১০ কোটি মানুষের সমান। তিনি বলেন, সৌদি আরবে বাংলাদেশী পণ্যের চাহিদা অনেক এবং বাণিজ্য ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এই সুযোগ কাজে লাগানোর উপর গুরুত্বারোপ করেন তিনি।
টিপু মুনশি বলেন, বাংলাদেশের বর্তমান সরকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে আসছে। সে কারনে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশী পণ্যের সুনাম বহির্বিশ্বে ছড়িয়ে পড়ছে, ফলে আমাদের রপ্তানি বৃদ্ধি পাচ্ছে।
বাংলাদেশের যে কোন প্রয়োজনে সহযোগিতা প্রদান করায় বাণিজ্যমন্ত্রী সৌদি বাদশা ও ক্রাউন প্রিন্স এবং সৌদি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সৌদি সরকার সহযোগিতা অব্যাহত রাখবে।
টিপু মুনশি বৈশ্বিক ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য বিভিন্ন দেশে বাংলাদেশী পণ্য প্রদর্শনী আয়োজন করার উপর গুরুত্বারোপ করেন।
প্রসঙ্গত, বাংলাদেশ সৌদি আরবে গত ২০২১-২২ অর্থবছরে ২৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, যা এর আগের বছরের চেয়ে ১২ ভাগ বেশি। তৈরি পোশাক, ওষুধ, চামড়াজাত পণ্যসহ আরও কিছু পণ্য নিয়ে বাংলাদেশের ৩০টি প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশগ্রহণ করছে।