বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে কোন মন্তব্য করেননি জাপানী দূত

জাপানের রাষ্ট্রদূত ইয়োমা কিমিনোরি বলেছেন, বাংলাদেশের আসন্ন নির্বাচন দেশটির  ‘অভ্যন্তরীণ বিষয়’ এবং এ বিষয়ে তিনি কোন ধরণের মন্তব্য করবেন না।
তিনি বলেন, ‘আমি এই বিষয়ে (বাংলাদেশের নির্বাচন) নিয়ে যে কোন ধরণের মন্তব্য করা থেকে বিরত থাকব। এটি বাংলাদেশের একটি অভ্যন্তরীণ বিষয়।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি টোকিও সফর বাংলাদেশ ও জাপানের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আজ আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ইয়োমা কিমিনোরি বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে জাপানের অবস্থান জানতে চাইলে এ কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিয়োর মধ্যে সম্প্রতি টোকিওতে অনুষ্ঠিত বৈঠকের বিষয়ে জানাতে ঢাকাস্থ জাপান দূতাবাসে তিনি সংবাদ সম্মেলনের আয়োজন করেন।
জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিয়োর আমন্ত্রনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে যান এবং ২৬ এপ্রিল এই বৈঠক অনুষ্ঠিত হয়।
জাপানী রাষ্ট্রদূত বলেন, দু’টি দেশই “খুবই সমন্বিত এবং সুনির্দিষ্ট লক্ষ্য” অংশীদারিত্বকে গুরুত্ব দেয়।
তিনি বলেন, আমাদের সম্পর্ক সমন্বিত অংশীদারিত্ব থেকে কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হয়েছে। কৌশলগত অংশীদারিত্ব বলতে কেবল রাজনৈতিক এবং নিরাপত্তার বিষয়গুলোকেই বুঝায় না।
গতকাল দায়িত্ব নেওয়া জাপানী রাষ্ট্রদূত বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পারিক সহয়োগিতার মাধ্যমে দু’টি দেশরই সুযোগ গ্রহণ করা দরকার।
তিনি আরো বলেন, দু’টি দেশই বিদ্যমান প্রতিরক্ষা সহযোগিতাকে আরো বৃদ্ধি করতে ইচ্ছুক।