বাংলাদেশের বাজার ধরতে চায় বহুজাতিক প্রতিষ্ঠান

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমি মন্ত্রী হওয়ার পর এই অল্প কয়েক দিনে ৫০টির বেশি বিদেশী প্রতিষ্ঠান দেখা করেছে, যোগাযোগ করেছে। তারা বাংলাদেশের বাজারে সফটওয়্যার সেবা এবং কম্পিউটার ডিভাইস সরবরাহ করে একটি বিশাল বড় বাজার ধরার সুযোগ খুঁজছেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সফটওয়্যার খাতের মেলা বেসিস সফটএক্সপো-২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর গতিবিধিতে প্রমাণ হয় বাংলাদেশ সারা পৃথিবীর কাছে কাছে এখন কেবল রপ্তানির ডেস্টিনেশন নয়, বাংলাদেশ নিজেই একটি বিশাল বাজার।

বেসিসের সফট এক্সপো-র উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, দেশের সফটওয়্যার রপ্তানি ক্রমাগত বেড়ে ৭০০ হতে ৮০০ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। লক্ষ্য পূরণে এখনও ২-৩ বছর সময় আছে ঠিকই তবে তার আগেই এ খাতে রপ্তানী ১ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে।

লক্ষ্য পূরণে যেসব সুযোগ-সুবিধা দেয়া প্রয়োজন সেগুলো দিতে সরকার সচেষ্ট থাকবে বলেও জানান অর্থমন্ত্রী।

ডিজাইনিং দ্য ফিউচার স্লোগানে ২০১৮ সালের এই মেলা চলবে রোববার পর্যন্ত। দেশীয় সফটওয়্যারে দেশের চাহিদা পূরণের সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরি এ মেলার অন্যতম লক্ষ্য।

মেলায় প্রায় দুই’শ দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলাটিকে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোনে ভাগ করে দেশীয় উদ্ভাবন ও কাজগুলো প্রদর্শন করা হচ্ছে। মেলাতে আনা হয়েছে মানুষের মতো রোবট বঙ্গবীর ও ব্যাংরো। চার দিনের এ মেলায় খাত সংশ্লিষ্ট চাকরি মেলাসহ ৩০টিরও বেশি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।