বাংলাদেশে গ্যাস-ডিজেল পাইপলাই স্থাপন করবে ভারত

বাংলাদেশে মোট ১৩১ কিলোমিটার গ্যাস-ডিজেল পাইপলাইন স্থাপন করতে যাচ্ছে ভারত। গত বুধবার ভারতের মন্ত্রিসভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। খবর- দ্য ইকোনমিকস টাইমস।
দ্য ইকোনমিকস টাইমস বলেছে, বন্ধুপ্রতিম দেশ বাংলাদেশে তেল-গ্যাস সরবাহের ল্েয ভারত সরকার তার নিজস্ব অর্থায়নে এই পাইলাইনগুলো নির্মাণ করবে। ভারতের শিলিগুড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুর স্থাপিত পাইপ লাইনের মাধ্যমে ভারত থেকে বছরে ১০ লাখ টন জ্বালানি আসবে দেশে।
এছাড়া প্রাকৃতিক গ্যাস সরবরাহের লাইনটি পশ্চিমবঙ্গের দাত্তাফুলিয়া হয়ে বাংলাদেশে এসে শেষ হবে।
ভারতের তেল সচিব কে ডি ত্রিপাঠির বরাত দিয়ে ইকোনমিকস টাইমস জানায়, ভারত-বাংলাদেশের মধ্যে তেল-গ্যাস উন্নয়নের ল্েয এ প্রদপে নেওয়া হয়েছে। এতে দুই দেশের উন্নয়নের ধারায় আরো বিস্তার ঘটবে।
খবরে আরও বলা হয়েছে, ২০১৬ সালের শেষের দিকে জ্বালানি খাতে বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির অংশ হিসেবে দুই দেশের মধ্যে তেল ও গ্যাস পাইপলাইন সংযোগ স্থাপনের পরিকল্পনার ঘোষণা দেন ভারতের জ্বালানি ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
তখন তিনি জানান, বাংলাদেশে তেল ও গ্যাস সরবরাহ করতে পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস রেগুলেটরি বোর্ড (পিএনজিআরবি) এরই মধ্যে পশ্চিমবঙ্গের কোনতাই থেকে হলদিয়া হয়ে ভারত-বাংলাদেশ সীমান্তের দত্তফুলিয়া পর্যন্ত পাইপলাইন স্থাপনের প্রক্রিয়া শুরু করেছে।
এদিকে ভারতের তেল ও গ্যাস করপোরেশনের (ওএনজিসি) নির্বাহী পরিচালক এস সি সোনি কয়েকদিন আগে জানান, ২০১৬ সালের এপ্রিল মাসে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও ভারতীয় তেল করপোরেশন (আইওসি) বন্দরনগরী চট্টগ্রামে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) টার্মিনাল স্থাপনের চুক্তির পাশাপাশি পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত একটি পাইপলাইন স্থাপনে আসামের নুমিলগড় পরিশোধন লিমিটেড (এনআরএল) ও বিপিসি আরও একটি চুক্তি স্বার করেছে। এর মাধ্যমে বাংলাদেশে হাইস্পিড ডিজেল (এইচএসডি) সরবরাহ করবে ভারত।

আজকের বাজার ডেস্ক