বাংলাদেশে বিনিয়োগ করতে ফ্রান্সের ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রীর আহ্বান

ফ্রান্সের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। সরকার বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে অনেক সুবিধা দিচ্ছে। ফ্রান্সের ব্যবসায়ীরা এই সুবিধা গ্রহন করে বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন বলে তিনি উল্লেখ করেন।
মঙ্গলবার প্যারিসে অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) ‘দায়িত্বশীল ব্যবসায়িক আচরণ’ বিষয়ক দু’দিনব্যাপী মন্ত্রী পর্যায়ের সম্মেলনে তিনি ফ্রান্সের ব্যবসায়ীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।
এবারের ওইসিডির সম্মেলনে ২৫টি সদস্য দেশ এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিগন অংশগ্রহণ করে।
টিপু মুনশি বলেন, বাংলাদেশে তৈরি পোশাক, চামড়া, মেডিকেল পণ্য, সিরামিক, এনার্জি ও অবকাঠামো উন্নয়ন খাতে বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের বিভন্ন স্থানে ১০০ স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। এখানে বিদেশীদের বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
প্যারিসে তিনি ফ্রান্সের ব্যবসায়ীদের সাথে অপর এক মতবিনিময় সভায় বলেন, ফ্রান্সের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সুযোগ রয়েছে।ফ্রাসের সাথে বাণিজ্যের ক্ষেত্রে যেকোন জটিলতা সরকার গুরুত্ব দিয়ে সমাধান করবে বলে তিনি আশ্বাস দেন। ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দের সঙ্গে অপর এক আলোচনায় বাণিজ্যমন্ত্রী প্রবাসীদের বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠানোর অনুরোধ করেন।
ওইসিডি সম্মেলনে বাংলাদেশের তিন সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করে। প্রতিনিধিদলের অন্য দুই সদস্য হলেন-এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোস্তফা জামাল হায়দার।