বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সাথে লুকোচুরি খেলবে রোদ-বৃষ্টি

সফরটি প্রায় দুই বছর আগে হবার কথা থাকলেও অনেক জলঘোলার পর অবশেষে আসছে অস্ট্রেলিয়া। নিরাপত্তা-ব্যবস্থাকে কারণ হিসেবে দেখিয়ে দুই দফা সিরিজ পেছানোর পর বাধা হয়ে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়ার ক্রিকেটে বোর্ড-খেলোয়াড় দ্বন্দ্বে সৃষ্ট টালমাটাল অবস্থা। যদিও বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে, সিরিজও মাঠে গড়াচ্ছে যথা সময়েই।

সিরিজ শুরুর আগে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া। ক্রিকেট প্রেমিরা ‘বেরসিক বৃষ্টি’ কথাটা বেশ কয়েকবার শুনেছেন। আসন্ন অস্ট্রেলিয়া সিরিজে এই শব্দ-দ্বয়ের সাথে সখ্যতাও করতে হতে পারে ক্রিকেট-সমর্থকদের!

শ্রাবণ মাসের মাঝামাঝি সময় থেকে ভারী বর্ষণ লেগেই আছে দেশব্যাপী। বন্যা ও জলাবদ্ধতা হয়ে দাঁড়িয়েছে জাতীয় সমস্যা। এই সমস্যায় পড়েছে অস্ট্রেলিয়ার প্রস্তুতি ম্যাচের ভেন্যু ফতুল্লাও। শঙ্কার বিষয়, চলমান অতিবৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে আসন্ন বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক দুই ম্যাচের টেস্ট সিরিজও।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের মতে, ঢাকা শহরে চলমান বৃষ্টিপাত ১৭ আগস্টের দিকে কমে গেলেও এর পাঁচ-ছয়দিন পর আবারও আবির্ভূত হয়ে চলবে মাসের শেষ পর্যন্ত। এই হিসেবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথম টেস্টেও হানা দিবে বৃষ্টি। এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বিভাগের কর্মকর্তা আবুল কালাম মল্লিক বলেন, ‘বর্তমানে যে বৃষ্টিপাত হচ্ছে তা ১৭ আগস্ট কমে যাবার সম্ভাবনা আছে।  তারপর ২২ আগস্ট থেকে হয়তো আবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি শুরু হতে পারে।

সেদিক থেকে বলা যেতে পারে ২৭ তারিখ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচে রোদ-বৃষ্টির লুকোচুরি থাকবে। অর্থাৎ বৃষ্টি বিঘ্নিত ম্যাচ হওয়ার সম্ভাবনাই বেশি। মাসের শেষে প্রতিদিনই কিছুটা হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে।‘

আজকের বাজার: সালি / ১৭ আগস্ট ২০১৭