বাংলাদেশ থেকে দেখা যায় হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা!

তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ

বাংলাদেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এই পঞ্চগড়। শীতপ্রবণ এই পঞ্চগড়ের তেঁতুলিয়া গেলেই দেখা মিলবে পৃথিবীর তৃতীয় বৃহৎ পর্বতমালা কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ। অদূরে চোখে পরবে হিমালয় এবং কাঞ্চনজঙ্ঘার মায়াবী রূপ! প্রকৃতিপ্রেমী এবং ভ্রমন পিপাসুদের জন্য খুবই আকর্ষনীয় জায়গা এই কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ। আজকে আমরা গল্প করবো পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে দৃশ্যমান তৃতীয় বৃহৎপর্বতমালা কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ নিয়ে। চলুন জেনে নেই কিভাবে যাবেন পঞ্চগড়ের তেঁতুলিয়ার কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গটিতে।

তেঁতুলিয়া থেকে কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ

সকাল বেলার কাঞ্চনজঙ্ঘা

কাঞ্চনজঙ্ঘা পৃথিবীর তৃতীয় বৃহৎ পর্বতশৃঙ্গ। এই পর্বতমালাটির উচ্চতা ২৮,১৬৯ ফুট। বাংলাদেশ এবং ভারত সীমান্তের বুক দিয়ে বয়ে যাচ্ছে মহানন্দা নদী। এ নদীর তীর থেকেই দেখা যায় কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গটির অপূর্ব দৃশ্য। কিন্তু কয়েকবছর ধরেই তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা থেকে খালি চোখেই দেখা মিলছে এই অপরূপ সৌন্দর্যে ঘেরা পর্বতশৃঙ্গটির। তেঁতুলিয়ার উপজেলা সদরে কোচবিহারের রাজার নির্মিত একটি ঐতিহাসিক ডাকবাংলো রয়েছে। ভিক্টোরিয়ান ধাঁচে বানানো এই ডাকবাংলোটি জেলা পরিষদের নিয়ন্ত্রনে আছে। বাংলোর পাশেই জেলা পরিষদের উদ্যোগে একটি পিকনিক স্পট তৈরি করা হয়েছে। ভারতের সীমান্ত ঘেঁষা মহানন্দা নদীর তীরে অবস্থিত এই ডাকবাংলোটির বারান্দা থেকেই হেমন্ত ও শীতকালে উপভোগ করতে পারেন কাঞ্চনজঙ্ঘার অপার সৌন্দর্য। পঞ্চগড়ের বিভিন্ন এলাকা থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও তেঁতুলিয়ার ডাকবাংলোটির বারান্দা থেকে সবচেয়ে সুন্দর দেখা যায়। স্থানীয়দের কাছ থেকে জানা যায় সকালে কাঞ্চনজঙ্ঘা একটু কালচে দেখায় তারপর আস্তে আস্তে টুকটুকে লাল, কমলা, হলুদ এবং সাদা রং ধারণ করে।

কখন যাবেন
কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গটির দেখা সারাবছর মিলে না। স্থানীয়দের মতে অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামঝি সময়ে আকাশ মেঘহীন থাকে আর এই সময়টাতেই দেখা যায় পৃথিবীর তৃতীয় বৃহৎ পর্বতমালাটি। বরফে ঢাকা অসাধারণ এই পর্বতশৃঙ্গটি দেখতে চাইলে অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামঝি সময়ে যেতে হবে। এই সময়গুলোতে আকাশ পরিষ্কার থাকলে দেখা মিলবে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গটির।

আজকের বাজার/লুৎফর রহমান