বাংলাদেশ ভারত হয়ে প্রতিবেশী দেশসমূহ হতে বিদ্যুৎ আমদানি করতে পারবে

ভারত, বিদ্যুৎ আমদানি/রফতানি (ক্রস বর্ডার) নির্দেশিকা-২০১৮ গত ১৮ ডিসেম্বর প্রকাশ করেছে। নতুন এ নির্দেশিকা অনুমোদিত হওয়ায় বাংলাদেশ ভারত হয়ে প্রতিবেশী দেশসমূহ হতে বিদ্যুৎ আমদানি করতে পারবে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
ভারতের ‘ক্রস বর্ডার ট্রেড অব ইলেক্ট্রিসিটি’ (৫ ডিসেম্বর ২০১৬)-এর নির্দেশিকার ৩.১ ধারায় বলা ছিল, ভারত ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে যে কোন ক্রস বর্ডার লেনদেন ভারতীয় সত্তা (ওহফরধহ ঊহঃরঃু )/সংস্থা এবং সংশ্লিষ্ট দেশের কোন সত্তা/সংস্থার সাথে দ্বি-পাক্ষিক চুক্তির মাধ্যমে অনুমোদিত হবে, যা দেশগুলোর মধ্যে সামগ্রিক কাঠামোর অধীনে চুক্তি দ্বারা স্বাক্ষরিত। কিন্তু সম্প্রতি সংশোধন করে প্রকাশিত নির্দেশিকার বলা হয়েছে, দুটি আলাদা দেশ নিজেদের মধ্যেও বিদ্যুৎ কেনাবেচা করতে পারবে, যেখানে ভারত ত্রিপাক্ষিক চুক্তি দ্বারা তাতে অংশগ্রহণ বা অনুমোদন করবে ।
আঞ্চলিক সহযোগিতার কাঠামোর মধ্যে বিদ্যুৎ খাতে পারষ্পরিক সহযোগিতার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে গঠিত জয়েন্ট স্ট্রিয়ারিং কমিটির সভায় ওনপাল বা ভূটান (বা প্রতিবেশী দেশ) থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানির বিষয় বারবার আলোচনা করা হয়। আলোচনার প্রেক্ষিতে প্রণিত ভারতের নতুন এ নির্দেশিকা পাশ্ববর্তী দেশ হতে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি পথ প্রশস্থ করবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ইতোমধ্যে নেপালের সাথে বাংলাদেশের বিদ্যুৎ আমদানি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গত ৩-৪ ডিসেম্বর প্রথম জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ও জয়েন্ট স্ট্রিয়ারিং কমিটির সভা কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়। বর্তমান প্রেক্ষিতে, ভারত হয়ে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি এখন সময়ের ব্যাপার মাত্র।

সূত্র – বাসস