বাংলাসহ আরও ১৪টি ভাষায় গান গেয়ে গিনেজ বুকে কিশোর

বাংলা, হিন্দি এবং ইংরেজিসহ ১৪টি ভাষায় একটি গান গাইলেন কিশোর। গানটির জন্য প্রস্তুতি নিতে সময় লেগেছে সাত হাজার ৫০০ ঘণ্টা। তাই গানটির নামকরণ করা হয়েছে ‘৭৫০০’। আর এমন একটি গান তৈরি করে গিনেজ বুকে ঠাঁই পেয়েছেন চেন্নাইয়ের ১৬ বছর বয়সী অঙ্কিত গুপ্ত।

দ্বাদশ শ্রেণিতে পড়া অঙ্কিতকে স্থানীয় গণমাধ্যমে হিপ-হপ শিল্পী হিসেবে পরিচয় করানো হয়েছে। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে গানটি তৈরি করেছেন তাতে বোঝা যায় নিজেকে তিনি শুধু ‘শিল্পী’ হিসেবেই পরিচয় দিতে ভালোবাসবেন। নিজের ইউটিউব চ্যানেল ‘৭৫০০’ গানের থিম সম্পর্কে ধারণা দিতে গিয়ে লিখেছেন, ‘মিউজিকের কোনো ভাষা নেই।’

গিনেজের ওয়েবসাইট থেকে জানা গেছে, ৯ সেপ্টেম্বর অঙ্কিতকে ‘মোস্ট ল্যাঙ্গুয়েজেস ফিচারড অন অ্য সিডি সিঙ্গেল’ অর্থাৎ এক গানে সবচেয়ে বেশি ভাষা ব্যবহারকারীর স্বীকৃতি দেয়া হয়েছে।

অঙ্কিত বলেন, প্রতিটি গান কাগজ এবং কলম দিয়ে শুরু হয়। আমারটাও তাই। ২০১৯ সালের নভেম্বরে মজা করতে করতে একটি গানের ভাবনা আমার মাথায় আসে। এরপর এলো লকডাউন। করোনার দিনগুলোতে গানে আরো মন দেই। তখন মনে হল কয়েকটি ভাষা যুক্ত করা উচিত।

অঙ্কিত আরো বলেন, আমি এআর রহমান স্যারের ভক্ত। আমি বিশ্বাস করি, গানের ক্ষেত্রে ভাষাগত কোনো বাধা থাকতে পারে না। অঙ্কিত জানিয়েছেন, গানটি নিয়ে কাজ শুরু করার দিন থেকে এডিট পর্যন্ত তার ৭৫০০ ঘণ্টা বা ৩১৩ দিন সময় লেগেছে। গিনেজ বুকের পাশাপাশি গানটি ইন্ডিয়া বুক অব রেকর্ডস এবং এশিয়া বুক অব রেকর্ডস থেকে সর্বাধিক ভাষার গানের স্বীকৃতি পেয়েছে।

বাংলার পাশাপাশি গানটিতে তামিল, তেলেগু, কন্নড়, মালায়ালাম, হিন্দি, ইংরেজি, আরবি, জার্মান, ইতালিয়ান, নেপালি, জ্যামাইকান, সুইডিশ এবং স্প্যানিশ ভাষা যুক্ত করা হয়েছে। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান