বাগদাদে বোমা হামলায় নিহত ৩২, আহত ১১০

ইরাকের রাজধানী বাগদাদের কেন্দ্রস্থলে একটি জনাকীর্ণ বাজারে বৃহস্পতিবার আত্মঘাতী দু’টি বোমা হামলায় ৩২ জন নিহত এবং ১১০ জন আহত হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপ এ হামলার দায় স্বীকার করেছে। খবর এএফপি’র।
খবরে বলা হয়, বিগত তিন বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। এ সময় আরেক আত্মঘাতী বোমা হামলাকারী একই এলাকা লক্ষ্য করে বিস্ফোরণ ঘটায়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রথম বোমা হামলাকারী অসুস্থতার অভিনয় করে রাজধানীর তায়ারান স্কয়ারের ব্যস্ত বাজারে লোকজনকে জড়ো করার পর তার কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।
এ ঘটনায় হতাহতদের উদ্ধারে সেখানে আরো মানুষ ছুটে এলে দ্বিতীয় আত্মঘাতী বোমা হামলাকারী তার বোমার বিস্ফোরণ ঘটায়।
দেশব্যাপী প্রায় এক বছর ধরে বহাল থাকা কোভিড-১৯ নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর খোলা আকাশের নিচে বসা এ বাজার মানুষের ভিড়ে গমগম করছিল। বাজারটির বিভিন্ন স্টলে পুরোনো কাপড় বিক্রি করা হয়।
ঘটনাস্থল থেকে এএফপি’র এক ফটোগ্রাফার জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যরা স্থানটি ঘিরে রেখেছে। সেখানে কর্দমাক্ত রাস্তায় রক্তমাখা কাপড় পড়ে রয়েছে।
মধ্যরাতের পর আইএস তাদের অনলাইন প্রচারণা চ্যালেলে এ হামলার দায় স্বীকার করে একটি বার্তা পোস্ট করে।
প্রেসিডেন্ট বারহাম সালেহ বৃহস্পতিবারের এ হামলার ঘটনায় কঠোর নিন্দা জানিয়ে বলেন, ‘আমাদের দেশকে অস্থিতিশীল করার প্রচেষ্টায় যারা জড়িত তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে।
পোপ ফ্রান্সিস ‘বিবেকহীন এ নিষ্ঠুর কর্মকান্ডের’ নিন্দা জানান। তিনি মার্চে ইরাক সফর করবেন বলে আশা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন এ হামলার কঠোর নিন্দা জানিয়েছে।