বাড়তে পারে রাতের তাপমাত্রা

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে এবং দিনের তাপমাত্রা কমতে পারে। পরবর্তী দুই দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময় রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।
আবহাওয়া অফিস জানায়, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও সীতাকুন্ডে ১৩ , তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪, ফেনী ও সন্দ্বীপে ১৩ দশমিক ৫, রাজারহাটে ১৪ দশমিক ৪, কুমিল্লা ও হাতিয়ায় ১৪ দশমিক ৫, ভোলা ও নিকলিতে ১৪ দশমিক ৬, বরিশালে ১৪ দশমিক ৮ এবং সিলেটে ১৫ ডিগ্রি সলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা সিলেটে ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৯, রাজশাহীতে ১৫ দশমিক ৬, রংপুরে ১৭ দশমিক ৩, ময়মনসিংহে ১৫ দশমিক ৫, সিলেটে ১৫, চট্টগ্রামে ১৫ দশমিক ৭, খুলনায় ১৭ দশমিক ৫ এবং বরিশালে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পুবার্ভাসে বলা হয়েছে, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও এর কাছাকাছি এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে নি¤œচাপ আকারে আজ দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম দিকে অগ্রসর হতে পারে । এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
ঢাকায় আজ উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৪৪ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৬ টা ৪০ মিনিটে।