বাদ পড়ল ‘বিশেষ গবেষক কোটা’

বিশেষ মেধা ও যোগ্যতাসম্পন্ন গবেষক নির্বাচন এবং তাদের চাকরির মেয়াদ ৬৭ বছর বিধান বাতিল করে ‘বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ সংশোধন আইন ২০১৭’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

১৬ অক্টোবর সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ সংশোধন আইন ২০১৭’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, আইনটি ২০১৩ সালে প্রণীত হয়েছিল। ঐ মূল আইনে প্রভিশন ছিল-যারা বিশেষ মেধা ও যোগ্যতাসম্পন্ন গবেষক হবে- তাদের চাকরি মেয়াদ হবে ৬৭ বছর। আইনটি প্রয়োগের ক্ষেত্রে একটি নীতিমালা প্রণয়ন করার কথা ছিল, যাতে বিশেষ মেধা ও যোগ্যতাসম্পন্ন গবেষকদের আলাদা করা যায়। কিন্তু সেটি করতে না পারায় ধারাটি বিলুপ্ত করার প্রস্তাব এসেছে এবং মন্ত্রিসভা এটি অনুমোদন করেছেন।

তিনি বলেন, নীতিমালাটি না হওয়ার কারণে যারা যোগ্য নন তারাই বলছেন, আমাদের চাকরি মেয়াদ ৬৭ বছর হবে। তাদের দাবি না মানলে তারা আদালতে চলে যায়, মামলা করে। এ জটিলতা নিরসনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ধারাটি আপাতত রহিত করার প্রস্তাব করেছেন।

এছাড়া জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি আইন-২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।