বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে অনুশীলন শুরু বাংলাদেশের

শ্রীলংকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য আজ থেকে কোয়ারেন্টাইন অনুশীলন শুরু বাংলাদেশ ক্রিকেট দল।
শ্রীলংকায় পৌঁছানোর পর ১২ থেকে ১৪ এপ্রিল তিনদিনের বাধ্যতামূলক রুম কোয়ারেন্টাইনে ছিলো মোমিনুল এন্ড কোং।
আগামীকাল শুক্রবার পর্যন্ত কোয়ারেন্টাইন অনুশীলন চলবে বাংলাদেশের। এরপর নিজেদের মধ্যে দু’দিনের প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ দল।
২১ এপ্রিল থেকে প্রথম টেস্ট শুরুর আগে ১৯ ও ২০ এপ্রিল ম্যাচের প্রস্তুতি সম্পন্ন করবে বাংলাদেশ। ২৯ এপ্রিল থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সিরিজের দু’টি টেস্ট হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।
নিজেদের মধ্যে বাংলাদেশের প্রস্তুতিমূলক ম্যাচ শেষে টেস্টের জন্য চূড়ান্ত দল ঘোষনা করা হবে।
প্রথম দিনের অনুশীলনে ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং ছিলো। অনুশীলনে খেলোয়াড়দের নিয়ে ব্যস্ত সময় পার করেছেন দলের কোচেরা। টেস্ট সিরিজের আগে খুঁটিনাটি ভুলগুলো শুধরে নেয়াই মূল লক্ষ্য দলের।
অধিনায়ক হিসেবে ছয় ম্যাচে নেতৃত্ব দিয়ে মাত্র একটিতে জয়ের স্বাদ পেয়েছেন মোমিনুল হক। শ্রীলংকার বিপক্ষে আসন্ন সিরিজটি চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন মোমিনুল। তিনি জানান, টেস্ট ক্রিকেটে উন্নতি করাই মূল লক্ষ্য, যা এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে।
মোমিনুল বলেন, ‘ঘরের মাঠে শ্রীলংকা দুর্দান্ত এক দল। এটা আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। এবারের সফরটি আমাদের জন্য সহজ হবে না। আমাদের এই চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে এবং ভাল ফলাফল অর্জন করতে হবে। আমি মনে করি, এটি একটি প্রতিন্দ্বন্দিতাপূর্ণ সিরিজ হবে। দুই দলেই ভালো পেস বোলার রয়েছে। ব্যাটিংটা হবে খুব গুরুত্বপূর্ণ । আমরা প্রত্যাশানুযায়ী ব্যাটিং করতে পারছি না।’
সম্প্রতি দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হার ও নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ হারে বাংলাদেশ।
টেস্টে বাংলাদেশের প্রাথমিক দল : মোমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী রাব্বি, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম, শহিদুল ইসলাম ও নুরুল হাসান সোহান।