বিএসসির বিলে রাষ্ট্রপতির সম্মতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে পাস হওয়া দু’টি বিলে সম্মতি দিয়েছেন। এর মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিল ২০১৭। আজ সংসদ সচিবালয়ের বরাত দিয়ে বাসসের খবরে এ তথ্য জানানো হয়। রাষ্ট্রপতির সম্মতি দেয়া আরেকটি বিল হচ্ছে, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল বিল ২০১৭।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন অর্ডার রহিত করে পুনঃপ্রণয়নের বিধান করে গত ৮ মার্চ সংসদে বিলটি পাস করা হয়। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বিলটি পাসের প্রস্তাব করেন। গত ২৯ জানুয়ারি মন্ত্রী বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বিদ্যমান বিধানের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ শিপিং কর্পোরেশন পূর্বাবস্থায় বহাল রাখার বিধান করা হয়েছে। বিলে কর্পোরেশনের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি, পরিশোধিত মূলধন ৩৫০ কোটি টাকা করার বিধান করা হয়েছে। তবে বার্ষিক সাধারণ সভা বা বিশেষ সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী এ অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধি করা যাবে।

বিলটি পাসের ফলে বিএসসির অভিহিত মূল্য হচ্ছে ১০০ টাকার পরিবর্তে ১০ টাকা। বিষয়টি নিয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র সাইফুর রহমান অর্থসূচককে বলেন, আইন অনুযায়ী পরবর্তী কার্যক্রম পরিচালিত হবে।

উল্লেখ, নানা জটিলতার প্রেক্ষিতে ২০১১ সালে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা নির্ধারণ করে। ভিন্ন ভিন্ন মূল্যের শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তরে ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। কিন্তু আইনগত জটিলতার কারণে গত ৬ বছরেও কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য পরিবর্তন করা সম্ভব হয়নি।