“বিজেপি সাম্প্রদায়িক কুসংস্কারের ভাইরাস ছড়িয়েই চলেছে”: সনিয়া গান্ধি

করোনা ভাইরাস5 ভারতে মহামারী রূপে ছড়িয়ে পড়ার পর দেখা গেছে রাজনৈতিক ভেদাভেদ ভুলে শাসক-বিরোধী একজোট হয়ে এই মারণ রোগের বিরুদ্ধে লড়াই করেছে। এমনকী কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিকেও দেখা গেছে কেন্দ্রীয় সরকারের লকডাউন পদক্ষেপকে সমর্থন করতে।

কিন্তু সেই একতার সুর যেন হঠাৎ করেই বেসুরো হয়ে পড়ল। করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে দেশে আরেপিত লকডাউন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার কোনওভাবেই নাগরিকদের প্রতি মমত্ববোধ ও তত্‍‌পরতা দেখাতে পারেনি বলেই তীব্র আক্রমণ শানালেন সনিয়া গান্ধি। কংগ্রেস নেত্রীর বক্তব্য, “আমরা প্রত্যেকেই ভারতীয়।

যখন দেশের এই পরিস্থিতিতে আমাদের একজোট হয়ে করোনা ভাইরাসের মোকাবিলা করা উচিত, বিজেপি তখন সাম্প্রদায়িকতা ও হিংসার ভাইরাস ছড়িয়ে দিচ্ছে। কিছুদিন ধরেই দেখা যাচ্ছে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির যে ভাবমূর্তি আছে তার অত্যন্ত অবনতি হয়েছে। এই ক্ষতি মেটাতে যদিও আমাদের দল কঠোর পরিশ্রম করবে”।
ভারতে করোনা আক্রান্ত ২১,৩৯৩ জন; গত ২৪ ঘণ্টায় কোভিডের গ্রাসে ৪১, মোট মৃত ৬৮১

সম্প্রতি কংগ্রেসের তরফে একটি কার্যনির্বাহী বৈঠক করেন সভানেত্রী। আর তারপরেই সনিয়া জানান, “দুর্ভাগ্যবশত, বিজেপি আমাদের পরামর্শ গ্রহণ করতে কার্পণ্য করেছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের আরও বেশি করে মমত্ববোধ, উদার মানসিকতা এবং তত্‍‌পরতা দেখানো উচিত ছিল। কিন্তু তা করতে তারা ব্যর্থ হয়েছে”।

পাশাপাশি গত তিন সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা দেশে মাত্রাতিরিক্ত হারে ও দ্রুতগতিতে বেড়েছে বলেও দাবি করেন সনিয়া গান্ধি এবং এর জন্যে কেন্দ্রের অদূরদর্শী পদক্ষেপকেই দায়ী করেন তিনি।

এর আগেও দেখা যায় করোনা পরিস্থিতির মোকাবিলায় স্বতঃপ্রণোদিত হয়ে পরামর্শ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও চিঠি লেখেন সনিয়া গান্ধি। কিন্তু তারপরেই কংগ্রেসের দেওয়া পরামর্শ মানতে অনীহা প্রকাশ করেছে কেন্দ্র, এমনটাও দাবি করেন তিনি।