বিজ্ঞানীরা সৌরজগতে সাগরের সন্ধান পেলেন

পৃথিবীর বাইরে বসবাসের উপযোগী গ্রহের সন্ধানে বিজ্ঞানীরা দূর মহাকাশের দিকে তাকিয়ে আছেন। কিন্তু এই সৌরজগতেই এমন স্থান রয়েছে যেখানে পৃথিবীর মতোই গভীর সমুদ্র রয়েছে। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এমন চাঞ্চল্যকর তথ্য দিয়েছে।

সংস্থার পাঠানো অনুসন্ধানী মহাকাশযান ক্যাসিনি সম্প্রতি এমন তথ্য পাঠিয়েছে। বিজ্ঞানীরা সে সব তথ্য পরীক্ষা করে বলছেন, শনি গ্রহের চাঁদ হিসেবে পরিচিত টাইটান’এ এমন সমুদ্র সত্যিই রয়েছে!

নিউ ইয়র্কের কর্নেল ইউনিভারসিটির বৈজ্ঞানিক অ্যালেক্স হেয়েজ সম্প্রতি জিওফিজিক্যাল রিসার্চ লেটার নামের একটি বিজ্ঞানভিত্তিক ম্যাগাজিনে বিস্তারিত তথ্য প্রকাশ করেছেন। সেখানে ক্যাসিনি’র পাঠানো তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর সমুদ্রের যেমন গড় উচ্চতা আছে ঠিক তেমনই শনিগ্রহের চাঁদ টাইটানেও তাই রয়েছে।

অবশ্য পৃথিবীর মতোই সেখানে stable liquid বা ‘স্থিতিশীল জলীয় পদার্থ’ থাকলেও তাতে পানির বদলে রয়েছে হাইড্রো-কার্বন। এছাড়া ক্যাসিনির পাঠানো তথ্য ও ছবি পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, টাইটানের সমুদ্রের নীচে কিছু শক্ত জৈব উপাদান রয়েছে। যা পানির মতোই প্রবাহমান।

বিজ্ঞানীরা তাই বলছেন, এই তথ্য প্রমাণ করে যে সেখানকার হ্রদ এবং সাগর পরস্পরের সঙ্গে যুক্ত! প্রবন্ধে আরও বলা হয়েছে, টাইটানের মহাকর্ষের ফলেই সাগরের পানি নিয়মিত প্রবাহমান এবং নির্দিষ্ট উচ্চতায় পৌঁছায়। যেমনটা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে সমুদ্রপৃষ্ঠ ওঠা-নামা করে থাকে। ফলে বিলিয়ন মাইল দূরের উপগ্রহটিকে ঘিরে বিজ্ঞানীদের কৌতুহল ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

আজকের বাজার: সালি / ১৮ জানুয়ারি ২০১৮