বিদ্যুৎ বিপর্যয়ের কবলে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলস অঞ্চলের বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে বসবাসকারীরা। প্রায় দশ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়ে । বাসাবাড়ি আর পরিবহন নেটওয়ার্ক সবই বিদুৎবিহীন অবস্থায় রয়েছে। দুটি পাওয়ার জেনারেটর সমস্যার কারণ বলে জানায় ন্যাশনাল গ্রিড । তবে তা ঠিক করা হয়েছে বলেও জানা যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি থেকে বিদ্যুৎহীন হয়ে পড়ার খবর পাওয়া যায়।

ওয়েস্টার্ন পাওয়ার ডিস্ট্রিবিউশন জানায়, শুক্রবার সন্ধ্যায় হঠাৎ তাদের প্রায় ৫ লাখ ভোক্তা বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে। এর মধ্যে ৪৪ হাজার ৫০০ ভোক্তা ছিল ওয়েলস অঞ্চলের। স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার পরে আবারও বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এছাড়া নর্দান পাওয়ার গ্রিড জানিয়েছে, প্র্রায় এক লাখ ১০ হাজার ভোক্তা সন্ধ্যায় বিদ্যুৎহীন হয়ে পড়ে। ইলেকট্রিসিটি নর্থ ওয়েস্ট জানিয়েছে, তাদের প্রায় ২৬ হাজার ভোক্তা বিদ্যুৎহীনতার কবলে পড়ে।যুক্তরাজ্যের পাওয়ার নেটওয়ার্কের মুখপাত্র জানিয়েছেন লন্ডন এবং দক্ষিণ পূর্ব এলাকার তিন লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়ে।

এসময় কিংস ক্রস স্টেশনে ট্রেন বিলম্বিত হয়। অনেক ট্রেন বাতিল হলে অনেক মানুষকে অপেক্ষা করতে দেখা যায়। কোনও কোনও এলাকায় ট্রাফিক লাইটও কাজ করা বন্ধ করে দেয়। পরিবহন বিভাগ বলেছে, রেল নেটওয়ার্ক ও অন্যদের সঙ্গে আমরা কঠোর পরিশ্রম করছি যাতে যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা যায় আর যত তাড়াতাড়ি সম্ভব চালু করা যায়, যাতে প্রত্যেকে নিরাপদভাবে তাদের যাত্রা শেষ করতে পারে।

নিউ ক্যাসেল বিমানবন্দরের যাত্রীরা প্রায় ১৫ মিনিট বিদ্যুৎহীন থাকার কথা জানিয়েছেন। তবে হিথ্রো, গ্যাটউইক, ও লুটন বিমানবন্দর জানিয়েছে তারা বিদ্যুৎ সমস্যার কবলে পড়েনি।

 

আজকের বাজার/মিথিলা