বিদ্যুৎ সঞ্চালন খাতের জন্য এডিবি ৩৩৩ মিলিয়ন ডলার দেবে

বিদ্যুৎ সঞ্চালন লাইন সম্প্রসারণ এবং ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন ডিজাইন করতে ৩৩৩ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ ব্যপারে রাজধানীর জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (এনইসি) সম্মেলন কক্ষে আজ এক অনুষ্ঠানে সরকারের সাথে এডিবির একাধিক চুক্তি স্বাক্ষর হয়েছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নিজ-নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন
বৃহত্তর ঢাকা এবং বাংলাদেশের পশ্চিমাঞ্চলে বিদ্যুৎ সঞ্চালন লাইনের সম্প্রসারণের জন্য সরকার ২৭১ দশমিক ৮৪ মিলিয়ন পাউন্ডের (৩০০ মিলিয়ন ডলার সমতুল্য) এ ঋণ চুক্তি করেছে।
সঞ্চালন লাইনসমূহ, সাবস্টেশন ও এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেমের জন্য এডিবি’র এই ঋণের মধ্যে এশিয়ান ইনফ্রাস্টাচার ইনভেস্টম্টে ব্যাংক (এআইআইবি) দিচ্ছে ২০০ মিলিয়ন ডলার।
এর সঙ্গে এই সহায়তায় চীনের দারিদ্র্য হ্রাস ও আঞ্চলিক সহযোগিতা তহবিল (পিআরসি তহবিল) থেকে ৭ লাখ ৫০ হাজার ডলারের একটি বড় অনুদানও রয়েছে।
মনমোহন প্রকাশ বলেছেন, বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে দক্ষতা বাড়াতে সঞ্চালন নেটওয়ার্কের উন্নয়ন ও সম্প্রসারণ খুবই গুরুত্বপুর্ন।
তিনি বলেন, বৃহত্তর ঢাকা ও বাংলাদেশের পশ্চিমাঞ্চলে দক্ষতার সঙ্গে বিদ্যুৎ সরবরাহের ফলে ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সরকারের এই লক্ষ্য অর্জনে প্রকল্পটি সহায়তা করবে।
অপর এক চুক্তিতে, এডিবি অন্য একটি প্রকল্পের জন্য ৩৩ দশমিক ২৬ মিলিয়ন ডলার ঋণ দেবে। এই প্রকল্পে ঢাকা এমআরটি লাইন ৫ (দক্ষিণ রুট)-এর ডিজাইন থাকবে যাতে ট্রাফিক নিয়ন্ত্রণ সহজ এবং ঢাকা শহরের দূষণের কমাতে সহায়তা করবে।