‘বিনিয়োগকারীদের সমস্যা থাকলে তা সমাধানের চেষ্টা করা হবে’

বিনিয়োগকারীদের কোনো সমস্যা থাকলে তা সমাধানের চেষ্টা করা হবে। বিনিয়োগকারীরা না থাকলে বাজার মূল্যহীন। তবে তাদের জেনেবুঝে বিনিয়োগ করার উপর গুরুত্ব দিতে হবে। এমন মন্তব্য করলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. স্বপন কুমার বালা। শনিবার চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বিনিয়োগে সচেতনতামূলক কার্যক্রম ‘ইনভেস্টর অ্যাওয়ারনেন্স প্রোগ্রাম’ শীর্ষক এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। এসময় তিনি আরো বলেন, বর্তমানে পুঁজিবাজার একটি নিয়ন্ত্রিত ব্যবস্থায় পরিচালিত হচ্ছে। বাজারের বর্তমান সমস্যা কাটাতে আমরা নানা পরিকল্পনা বাস্তবায়ন করছি।

বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, সিএসইর নির্বাহী পরিচালক সাইফুর রহমান প্রমুখ।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বিনিয়োগকারিদের উদ্দেশ করে বলেন, ব্যবসাতে সাফল্য লাভের জন্য অনেক ঝুঁকি যেমন আছে, তেমনি অনেক নিয়ম কানুনও রয়েছে। বিনিয়োগকারীদের বাজার বুঝতে হবে। না বুঝে অযথা বাজারকে দোষারোপ করা উচিত হবে না।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, গত কয়েক মাসে পুঁজিবাজার স্থিতিশীল অবস্থায় রয়েছে। এই অবস্থানকে আরও সামনের দিকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি। আমরা পুঁজিবাজারের উন্নয়নের জন্য বেশ কিছু আইন পরিবর্তন করেছি। অনেক আইন নিয়ে বিশ্লেষণ হচ্ছে। যেমন যেসব কোম্পানির মূলধন ৩০ কোটি টাকার নীচে, তাদেরকে পুঁজিবাজারে আনার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। শিগগির একাজটা হয়ে যাবে বলে আশা করছি।

বিনিয়োগ সচেতনতামূলক কার্যক্রমে ট্রেক হোল্ডারদের মনোনীত প্রতিনিধিসহ সাধারণ বিনিয়োগকারীরা কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় এম সাইফুর রহমান মজুমদার পুঁজিবাজার সমন্বিতভাবে কাজের বিকল্প নেই বলে জানান। তিনি বলেন, দক্ষ বিনিয়োগকারী তৈরির জন্য আমরা এই কর্মশালার আয়োজন করেছি। বিনিয়োগকারীরা দক্ষ না হলে পুঁজিবাজারের গুরুত্ব কমে যাবে। বিনিয়োগকারী এবং যারা পুঁজিবাজার নিয়ে কাজ করছে তাদের সমন্বিতভাবে এগুতে হবে। তাহলে পুঁজিবাজারে আবারও সবার আস্থার জায়গায় পরিণত হবে।