বিনিয়োগে ধৈর্য ও ঝুঁকি নেওয়ার মানসিকতা থাকতে হবে

পুঁজিবাজারে বিনিয়োগে ধৈর্য ও ঝুঁকি নেওয়ার মানসিকতা থাকতে হবে। ফান্ড তিন ভাগে (লংটার্ম,মিড টার্ম, সর্ট টার্ম) বিনিয়োগ করা উচিৎ এবং সঞ্চয়ের সম্পূর্ণ টাকা ইনভেস্ট করা ঠিক নয়। দীর্ঘমেয়াদী বিনিয়োগে অল্প পুঁজি নিয়েও অনেকগুন মুনাফা করা যায়। অন্যের উপর নির্ভরশীলতা কমাতে হবে, বিনিয়োগ করতে হবে পরিকল্পনা করে। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগকারীদের মাঝে বিনিয়োগের প্রাথমিক ধারণা বিষয়ক কর্মশালায় এসব পরামর্শমূলক মন্তব্য করা হয়।

আইআইডিএফসি সিকিউরিটিজ লিমিটেড বিনিয়গকারীদের আর্থিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এর ডেপুটি জেনারেল ম্যানেজার এবং ডিএসই ট্রেনিং একাডেমির ইনচারজ হোসনে আরা পারভিন । তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের পর ধৈর্য ধারন করতে হবে । ভালো মুনাফা অর্জন করতে হলে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে হবে । প্রফিট কখনো ক্যালকুলেটরের মাঝে সীমাবদ্ধ না রেখে মুনাফা তুলে নিতে হবে এবং পরিকল্পনা করতে হবে কবে বিনিয়োগ করবেন। কতদিনের জন্য বিনিয়োগ করবেন কোন খাতে বিনিয়োগ করবেন। সম্পূর্ণ টাকা একই খাতে বিনিয়োগ না করে ভিন্ন ভিন্ন খাতে ইনভেস্ট করা উচিৎ। জানতে হবে কোন খাতের কী সম্ভাবনা রয়েছে; কোন কোম্পানির কী পণ্য আছে, তার ভবিষ্যৎ কী- সেসব বিষয়ে পরিষ্কার ধারণা থাকতে হবে।

তিনি আরও বলেন, ফিনান্সিয়াল লিটারেসি সম্পর্কে সঠিক জ্ঞান রাখতে হবে, কোম্পানীর ব্যালেন্স সীট পড়ার যোগ্যতা অর্জন করতে হবে। তিনি বিনিয়োগের জালিয়াতি সম্পর্কে বিনিয়োগকারীদের সচেতন হওয়ার পরামর্শ দেন।

এসময় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এটিএম নাসির উদ্দিন বলেন, পুঁজিবাজারে উত্তেজনা আছে, উত্তাপ আছে, লোভ আছে, হতাশা আছে, সুতরাং আপনাকে জেনে বুঝে আসতে হবে। নতুনদের উদ্দেশ্যে বলেন, যারা পুঁজিবাজারে নতুন তাদের কারো না কারো কনসালটেন্সি নিতে হবে। রাতারাতি ধনী হওয়ার আশায় সঞ্চয়ের সবটুকু বিনিয়োগ করা যাবে না। ঝুঁকি নেওয়ার মানসিকতা থাকতে হবে এবং টার্ম বুঝতে হবে, বাজার সম্পর্কে ভালোভাবে জানতে হবে ।

আইআইডিএফসি সিকিউরিটিজ লিমিটেড এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আলমগীর হোসেনের সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন আইআইডিএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সালেহ আহমেদ, আইআইডিএফসির প্রধান পরিচালনা কর্মকর্তা আশরাফুন্নেছা, ব্যবস্থাপক মো. মারুফ হোসেন খান, সহকারি ব্যবস্থাপক সাব্বির হাসানুল ইসলাম ।

আজকের বাজার:জাকির/এলকে/ ২৩ আগষ্ট ২০১৭