বিমান চলাচলে বিঘ্ন ঘটালে মৃত্যুদণ্ড,সংসদে বিল উত্থাপন

বিমান চলাচলে ইচ্ছাকৃতভাবে বিঘ সৃষ্টির অপরাধে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধানসহ অন্যান্য প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে সংসদে বেসামরিক বিমান চলাচল বিল-২০১৭ উত্থাপন করা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বিলটি সংসদে উত্থাপন করেন। বিলে বিদ্যমান সিভিল এভিয়েশন অধ্যাদেশ ১৯৬০ রহিত করে সংশ্লিষ্ট বিষয়ে যুগোপযোগী বিধান সন্নিবেশিত করারও প্রস্তাব করা হয়। বিলে লাইসেন্স এবং ক্ষেত্রমত, সার্টিফিকেট ব্যতিত কোনো বিমান বন্দর বা বিমান ঘাঁটি পরিচালনা করা যাবে না বলে বিধানের প্রস্তাব করা হয়েছে। সার্টিফিকেটের জন্য নির্ধারিত পদ্ধতি ও শর্তপূরণ সাপেক্ষে সংশ্লিষ্ট চেয়ারম্যানের কাছে আবেদন করতে হবে। বিমান চলাচলে বিঘ সৃষ্টির অপরাধে বিলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড এবং অনধিক ৫ কোটি টাকা অর্থদণ্ডে দণ্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ৪ সপ্তাহের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হবে। এর আগে বিলটি উত্থাপনের পর্যায়ে জাতীয় পার্টির ফখরুল ইমাম আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আজকের বাজার : এসএ/ এলকে/ ০৪ মে ২০১৭