৭ অক্টোবর শুরু হচ্ছে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-১৮’

প্রতি বছরের ন্যায় এবছরও ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ উপলক্ষে আগামী ৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-১৮’।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) দুপুর ১২টায়, বিএসইসি ভবনের মাল্টিপারপাস হলে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান।

সাইফুর রহমান জানান, আগামী ৭ থেকে ১১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-১৮’ উদযাপন করা হবে।

ওইদিন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

সাইফুর রহমান বলেন, শিক্ষা কার্যক্রমের উদ্দেশ্য এবং বিনিয়োগ শিক্ষার প্রসারের মাধ্যমে বিনিয়োগকারীদের সুরক্ষাবলয় ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে। এই আশাবাদকে সামনে রেখে সারা বিশ্বের সাথে আমরাও পালন করছি ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৮’। এই সপ্তাহটি আনুষ্ঠানিকভঅবে পালনের বিভিন্ন পর্যায়ে বরাবরের মতোই আমরা সরকারের সব মহলের আন্তরিক সহযোগিতা পেয়েছি।

তিনি আরো বলেন, আশা করছি সকলের সহযোগিতা ও অংশগ্রহনের মাধ্যমে বাংলাদেশে আমরা সফলভাবে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-১৮’ আয়োজন করতে সক্ষম হব। এর ফলে আমরা আমাদের দেশ ও পুঁজিবাজার সম্পর্কে দেশবাসীসহ বিশ্ববাসীকে অবগত করতে সক্ষম হব।

সংবাদ সম্মেলনে বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুব আলম ও নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষ্যে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে প্রথম দিন অর্থাৎ ৭ অক্টোবর : বিএসইসির আয়োজনে কৃষিবিদ ইনস্টিটিউশন অব বাংলাদেশের অডিটরিয়ামে সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান এবং বিনিয়োগ শিক্ষার গুরুত্ব ও বিনিয়োগকারীর সুরক্ষা শীর্ষক কনফারেন্স।

৮ অক্টোবর : সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশের (সিডিবিএল) আয়োজনে বেলা সাড়ে ১১টায়, ধানমন্ডিতে অবস্থিত ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টসে বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগকারীদের সুরক্ষা শীর্ষকত সেমিনার।

৯ অক্টোবর : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আয়োজনে কাকরাইলে অবস্থিত আইডিইবি ভবনে বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগকারীদের সুরক্ষায় ডিএসইর ভূমিকা শীর্ষক সেমিনার।

১০ অক্টোবর : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) আয়োজনে বিকাল ৩টায়, চট্টগ্রামে অবস্থিত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ইনভেস্টর প্রোটেকশন এচ পার রেগুলেটরি ফার্মওয়ার্ক অব বাংলাদেশ শীর্ষক সেমিনার। একই দিন সকাল ১০টায়, ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটিতে সিটি ব্যাংক ক্যাপিটাল রির্সোসেস লিমিটেডের আয়োজনে ইনভেস্টর এডুকেশন অ্যান্ড প্রোটেকশন শীর্ষক সেমিনার।

১১ অক্টোর : বেলা সাড়ে ১১টায়, বিজয়নগর অবস্থিত হোটেল ৭১ এর অডিটোরিয়ামে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে প্রাইমারি মার্কেটে বিনিয়োগ ও বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি শীর্ষক আলোচনা সভা এবং একই দিন বিকাল ৪টায় বিএসইসির আয়োজনে সিকিউরিটিজ কমিশন ভবনের মাল্টিপারপাস হলে বিশ্ব বিনিয়োগকারী সপ্তা-২০১৮ শীর্ষক আলোচনা সভা ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।