বিশ্ব মা দিবস আজ

‘মা’ বেঁচে থাকতেই যেনো বলতে পারি ‘তোমাকে অনেক ভালোবাসি মা’। যাদের মা চলে গেছেন পরপারে; তারাই গভীরভাবে উপলব্ধি করতে পারেন মাকে; মা আসলে সন্তানের জীবনে কি! কোটি টাকা থাকার পরেও আজ মায়ের জন্য সামান্য টাকার আগরবাতি ছাড়া কিছুই কিনতে পারলাম না; আজ চোখের জলে স্মরণ করবো  মাকে…’—দুইমাস আগে না ফেরার দেশে চলে যাওয়া মাকে নিয়ে ব্যবসায়ী মোসতাক তাহরিন রিপন এভাবেই তার অনুভূতি ব্যক্ত করেন। বলেন, আগরবাতি আর একগুচ্ছ ফুল নিয়ে যাবো মায়ের কবরে।

মায়ের জন্য ভালবাসা স্বরূপ উপহার কিনে, কেক কেটে বা মায়ের পছন্দের খাবার খাইয়ে মাকে খুশি করার মধ্য দিয়ে আজ রবিবার পালিত হবে ‘বিশ্ব মা দিবস-২০১৭’। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। যদিও মাকে ভালবাসা জানাতে কোনো দিনক্ষণ লাগে না; তবুও মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।

দিবসটি উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করছে। এ দিনে মায়েদের উপহার দেওয়ার বিষয়টি বিবেচনায় রেখে ফ্যাশন হাউসগুলো বিশেষ ধরনের শাড়ি বাজারজাত করছে। বাংলাদেশে দিবসটি ঘটা করে পালনের ইতিহাস খুব বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনের তোড়জোড় দেখা যাচ্ছে কয়েক বছর ধরে। গ্রামের চেয়ে শহরে এ আয়োজন থাকে বেশি। ঢাকায় আজ বিভিন্ন শপিংমলে মায়ের জন্য উপহার সামগ্রী কিনতে ভিড় করবেন সন্তানরা। ফোনে অনেকেই মাকে ভালোবাসা জানাবে। মায়ের জন্য শাড়ি, গহনা, ব্যবহার্য জিনিসপত্র কিনবে সন্তানরা। বিভিন্ন বিজ্ঞাপনদাতাও এ দিবসকে ঘিরে বিজ্ঞাপন তৈরি করেছে। আজাদ প্রডাক্টস প্রতিবছরের ন্যায় রত্নগর্ভা মাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করছে।

মা দিবস প্রথম উদযাপিত হয় গ্রিস ও রোমে। প্রাচীন গ্রীকরা তাদের দেবতা গ্রিককের মা রিয়ার সম্মানে উদযাপন করতো বসন্ত উত্সব। ১৬ শতকে যুক্তরাজ্যে মাদারিং সানডে নামে একটি দিবস পালিত হতো; যুক্তরাষ্ট্রে এ দিবসটি প্রচলন হয় শান্তিকামী জুলিয়া ওয়ার্ড হোর উদ্যোগে ১৮৭২ সালে। এরই ধারাবাহিকতায় মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর স্বীকৃতি ও প্রসার ঘটে ১৯১৪ সাল থেকে।

আজকের বাজার: আরআর/ ১৪ মে ২০১৭