বুধবার চাঁদ দেখা গেলে ২ সেপ্টেম্বর ঈদ

আগামী ২৩ আগস্ট বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেলে আগামী ২ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হবে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে। আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক আবদুর রহমান জানিয়েছেন, ওইদিন সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের সব আবহাওয়া পর্যবেক্ষণাগারকে ১৪৩৮ হিজরী সনের জিলহজ মাসের নতুন চাঁদের পর্যবেক্ষণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

ওইদিন চাঁদ না দেখা গেলে পরের দিন ২৪ আগস্ট সন্ধ্যায় পর্যবেক্ষকরা জিলহজের চাঁদ দেখতে আকাশের দিকে লক্ষ্য রাখবেন। চাঁদ দেখার জন্য এ দুইদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে ৭টা পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে। ২২ আগস্ট সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গেলে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে আগামী ১ সেপ্টেম্বর কোরবানির ঈদ উদযাপিত হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে ১ সেপ্টেম্বর বাংলাদেশের কিছু অঞ্চলেও ঈদ উদযাপিত হবে।

সৌদি আরবে ঈদের পরদিনই সাধারণত বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। তবে মূলত চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশের মানুষ ঈদ উদযাপন করে থাকেন। আগামী ২২ আগস্ট সন্ধ্যায় সৌদি আরব সহ যারা সৌদির সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করবেন, তাদের চাঁদ পর্যবেক্ষণের নির্দেশনা দেওয়া হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম থেকে জানানো হয়েছে।

আজকের বাজার: এমএম/ ২১ আগস্ট ২০১৭