বুধবার থেকে নিয়মিতভাবে চলাচল করবে বিমানের সৌদি ফ্লাইট

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌদি আরবগামী ফ্লাইটগুলো আবার আগামী বুধবার থেকে নিয়মিতভাবে চলাচল করবে।

সৌদি সরকার ফ্লাইট চলাচলে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

বিমানের বাতিল করা ফ্লাইটগুলোর যাত্রীদের সংস্থার ওয়েবসাইটে দেয়া সময়সূচি অনুযায়ী কাছের বিমান সেলস অফিসে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। নতুন ফ্লাইটে আসন খালি থাকা সাপেক্ষে তাদের অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে।

এর আগে, কোভিড-১৯ সংক্রমণ রোধে গত বছরের ২১ ডিসেম্বর থেকে সৌদি আরবগামী সব ফ্লাইট স্থগিত করেছিল বিমান।

তাহেরা খন্দকার তখন জানান, সৌদি সরকার নিষেধাজ্ঞা প্রদান করায় জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

তার আগে, ২০ ডিসেম্বর থেকে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করার ঘোষণা দেয় সৌদি সরকার। দেশটির জেনারেল অথরিটি ফর সিভিল অ্যাভিয়েশনের (জিএসিএ) বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, আগামী এক সপ্তাহের জন্য সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে, যার সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে।

এ নির্দেশাবলী কোভিড-১৯ মহামারি সম্পর্কিত পরিস্থিতির আলোকে পর্যালোচনা ও হালনাগাদ করা হবে, বলা হয়েছিল বিজ্ঞপ্তিতে।

রিয়াদ, জেদ্দা, দাম্মাম ও মদীনা থেকে সাপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করে বিমান।

কোভিড-১৯ মহামারির কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর গত ১৭ সেপ্টেম্বর থেকে পুনরায় আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করে সৌদি সরকার।

গত বছর মহামারি দেখা দেয়ার পর দুই মাসেরও বেশি সময় ধরে স্থগিত থাকার পর গত ১৬ জুন বাংলাদেশ থেকে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল পুনরায় শুরু হয়। সেই সাথে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করে অভ্যন্তরীণ রুটের সব ফ্লাইট পরিচালনার অনুমতি দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

সূত্র – ইউএনবি