বুধবার থেকে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ শুরু : বিএবি চেয়ারম্যান

`এখন বাজারে যে প্রায় ৫০ টি ব্যাংক রয়েছে, সবাই বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের ২০০ কোটি টাকার শেয়ার কিনবে। কিন্তু এগুলো একসাথে কেনা হবে না। ক্রমান্বয়ে প্রতিটি ব্যাংক ওই টাকার শেয়ার কিনবে।’ জানিয়েছেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার।

সোমবার (১৬ মার্চ) শেয়ারবাজার ও আর্থিক খাতের উন্নয়নের লক্ষ্যে আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন, এ বিষয়টি বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মনিটরিং করবে। প্রতি সপ্তাহে এ নিয়ে একটি মিটিংও করা হবে। আশা করা যায় কেন্দ্রীয় ব্যাংকের শর্ত সাপেক্ষে প্রতিটি বাণিজ্যিক ব্যাংক বুধবার (১৮ মার্চ) থেকে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করবে।

বিএবি চেয়ারম্যান বলেন, প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে। যদিও ১ মাস আগে এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কিন্তু তখন এরকম প্রয়োজন দেখা দেয় নাই। মার্কেট তখন উঠছিল। কিন্তু এখন এর সৎ ব্যবহারের সময় এসেছে। আমাদের কাছে প্রায় ১০ হাজার কোটি টাকা আছে। এখন এর ব্যবহার করা হবে।

বিএবি চেয়ারম্যান আরো বলেন, যেকোন ব্যাংক হঠাৎ করে ২০০ কোটি টাকার শেয়ার কিনবে না। বাজারে স্থিতিশীলতা আনার জন্য যখন যতটুকু প্রয়োজন, তখন সেটুকু কেনা হবে। ধারাবাহিকভাবে একটা লেভেল পর্যন্ত শেয়ার কেনা হবে। যাতে বাজারে একদিন ১ হাজার কোটি টাকার লেনদেনে হওয়ার পরেরদিন ৫০০ কোটি টাকায় নেমে না যায়। ধীরে ধীরে শেয়ার কেনার ব্যাপারে অর্থমন্ত্রী এবং বিএসইসি থেকে যে গাইডলাইন দেওয়া হয়েছে, তা মানা হবে।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম।

এচাড়াও এতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও কমিশনারগন, এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর চেয়ারম্যান আলী রেজা ইফতেখারসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিবৃন্দ।

আজকের বাজার / এ.এ