বুরকিনা ফাসোয় জিহাদিদের হামলায় ৫০ জন নিহত

বুরকিনা ফাসোয় শনিবার ত্রাণের গাড়িবহরে জিহাদিদের হামলায় ১০ জন নিহত হয়ছে। দেশটির সরকারি সূত্র রোববার একথা জানায়। এখানে জিহাদিদের পর পর কয়েকটি হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ জনে। খবর এএফপি।

এক বিবৃতিতে বলা হয়, শনিবার উত্তরাঞ্চলীয় শহর বারসালোঘোর কাছে ওই হামলা চালানো হয়। এতে আরো বলা হয়, দেশটির পূর্বাঞ্চলে একটি পশু বাজারে শনিবার অপর এক হামলায় আরো ২৫ জন নিহত হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়,ত্রানের গাড়িবহরটি উত্তরাঞ্চলীয় ফোবি শহরে ত্রাণ পৌঁছে দিয়ে ফেরার পথে এতে হামলা হলে কমপক্ষে ৫ জন বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর ৫ সদস্য নিহত এবং প্রায় ২০ জন আহত হয়।

পশ্চিম আফ্রিকার দেশটির লোরোম প্রদেশে স্থানীয় প্রতিরক্ষা বাহিনীর প্রহরায় থাকা একটি গাড়ি বহরের ওপর হামলায় ১৫ জন নিহতের ঘটনার একদিন পর শনিবারের হামলার ঘটনা ঘটে। ওই হামলাটিও জিহাদিরা চালিয়েছে বলে দাবি করা হয়।

সাবেক ফরাসি ঔপনিবেশিক এই দেশটি জিহাদি হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলির একটি। এখানে এ পর্যন্ত ৯০০-এর বেশি মানুষ জিহাদিদের হামলায় নিহত হয়েছে। গত পাঁচ বছরে দেশটির প্রায় ৮ লাখ ৬০ হাজার মানুষ তাদের বাড়ী-ঘর থেকে পালিয়ে গেছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান