বুয়েটে মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত

বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবরার হত্যাকাণ্ডের পর অপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবি এবং স্থায়ী বহিষ্কারসহ ১০ দফা দাবিতে আন্দোলনে নামে। তবে, আপাতত মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করার ঘোষণা দিয়েছেন বুয়েট শিক্ষার্থীরা।

মঙ্গলবার সন্ধ্যায় ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।

এ সময় জানানো হয়, বুয়েট প্রশাসনের নিকট করা দাবি বাস্তবায়নের পথে অগ্রগতি হওয়ায় মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করা হয়েছে। তবে, চার্জশিট দাখিলের পর আসামিদের স্থায়ী বহিষ্কার না করা পর্যন্ত একাডেমিক কার্যক্রমে অংশ না নেয়ার ঘোষণাও দেয়া হয়।

এছাড়া, আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য একটি চক্র সুযোগ খুঁজছে। তাই, কেউ যেন এ বিষয়ে কোনো ধরনের সুযোগ নিতে না পারে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শও দেয়া হয়।

আবরার হত্যাকাণ্ডের পর সরকার, বুয়েট প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আগামীকাল বুধবার গণ শপথ অনুষ্ঠিত হবে।

গেল ৬ই অক্টোবর রাতে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন বুয়েটের ইলেকট্রনিক অ্যান্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদ। এরপর থেকেই আন্দোলনের নামেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। টানা ৬ দিন আন্দোলনের পর বুয়েটের ভর্তি পরীক্ষার কারণে দু’দিন আন্দোলন স্থগিত করার দেয়া হয়। পরে, আজ মঙ্গলবার পুনরায় আন্দোলন শুরু করার ঘোষণা দেয় শিক্ষার্থীরা। এ লক্ষ্যে আজ কয়কদফা বৈঠকও করে শিক্ষার্থীরা। পরে তারা বিকেল সাড়ে ৫টায় সংবাদ সম্মেলনের এ ঘোষণা দেন।

আজকের বাজর/এমএইচ