বৃষ্টিপাতের প্রবণতা কম হতে পারে

Bolts Thunderstorm Lightning Weather Rain Storm

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামি দু’তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা কম হতে পারে । এ সময় দেশের উত্তর-দক্ষিণাঞ্চলে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে আগামি ২৫ থেকে ২৬ আগস্ট বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবনতা বাড়তে পারে।
আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েেেছ, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় মংলায় সর্বোচ্চ ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া খুলনা ও কক্সবাজারে ৩০, সিলেটে ২৯, চুয়াডাঙ্গায় ২৫ এবং রাজশাহীতে ২৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় মাত্র ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
এছাড়া সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ রাঙ্গামাটিতে ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ূর অক্ষের বাড়তি অংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ূ বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।
আজ সকাল থেকে ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে এবং এ সময় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ।
আজ ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৬ টা ২৬ মিনিটে এবং আগামিকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ৩৭ মিনিটে ।