বৈদেশিক মুদ্রার লেনদেন সংক্রান্ত অনলাইন রিপোর্টিং বিষয়ে বাফেদার প্রশিক্ষণ

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার’স অ্যাসোসিয়েশন (বাফেদা) বৈদেশিক মুদ্রায় লেনদেন সংক্রান্ত তথ্য বাংলাদেশ ব্যাংকের কাছে অনলাইনে রিপোর্টিং বিষয়ে দু’দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করেছে। এ প্রশিক্ষণে বাফেদার সদস্য ৫৪টি ব্যাংক থেকে মনোনীত কর্মকর্তারা অংশগ্রহণ করছেন।
বুধবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে প্রথম দিনের প্রশিক্ষণে ২৭টি ব্যাংকের কর্মকর্তারা অংশ নেন এবং আগামীকাল অবশিষ্ট ২৭টি ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। প্রশিক্ষণে সর্বমোট ১০০ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন। এতে মার্কিন ডলারসহ অন্যান্য বৈদেশিক মুদ্রার ক্রয়-বিক্রয় এবং লেনদেন সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংকে রিপোর্টিংয়ের উপর হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।
প্রতিদিন নির্ভূলভাবে কিভাবে অনলাইনে রিপোর্টিং করা যায় এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা প্রশিক্ষণ দিচ্ছেন।
বুধবার প্রধান অতিথি হিসেবে কর্মশালায় বাফেদা চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো: ওবায়েদ উল্লাহ আল মাসুদ এবং বিশেষ অতিথি হিসেবে অগ্রণী ব্যাংকের এমডি ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন।
কর্মশালায় ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলোতে দৈনন্দিন বৈদেশিক মুদ্রার লেনদেনের নির্ভুল রিপোর্টিং সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ রিপোর্টিংয়ের উপর ভিত্তি করে সরকার এবং বাংলাদেশ ব্যাংক বিভিন্ন নীতি-নির্ধারণী গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করে থাকে।
তিনি নিজস্ব ব্যাংকে নির্ভুলভাবে নির্ধারিত সময়ের মধ্যে রিপোর্ট করার মাধ্যমে ব্যাংক তথা অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য প্রশিক্ষণার্থীদের প্রতি আহ্বান জানান।
উদ্বোধন কালে অগ্রণী ব্যাংকের এমডি মোহাম্মদ শামস-উল ইসলাম বলেন, বাফেদা নিয়মিত কাজের পাশাপাশি বৈদেশিক মুদ্রা লেনদেন সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। এর মধ্যে ট্রেজারি বিভাগের কর্মকর্তাাদের জন্য দেশে বিদেশে বাওরাস কোর্স এবং এসিআই ট্রেনিংয়ের ব্যবস্থা থাকে। আন্তর্জাতিক ব্যাণিজ্য ও অর্থায়ন বিষয় আমদানি, রপ্তানী, রেমিট্যান্স ও তার লেনদেন সম্পর্কিত বিবরনী বাংলাদেশ ব্যাংকে প্রেরণের বিষয়ে প্রশিক্ষণ আয়োজন করা হয়।
কর্মশালায় বিভিন্ন সেশনে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) সারোয়ার হোসেন, মুহিব উল্লাহ মিয়া ও মুহাম্মদ আনিছুর রহমান, যুগ্ম পরিচালক প্রদীপ পাল প্রশিক্ষক ছিলেন।
উল্লেখ্য, বৈদেশিক মুদ্রার লেনদেনের তথ্য সঠিকভাবে প্রদানের জন্য বাফেদা প্রতিবছর এ ধরনের কর্মশালার আয়োজন করে থাকে।