ব্যাংক কর্মকর্তাদের গাফিলতিতে আগুন কি-না, তারও তদন্ত চলছে

আগুন লাগার বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে বাংলাদেশ ব্যাংকে এসেছে ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত কমিটি। আজ মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত করতে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত কমিটির প্রধান ঢাকা বিভাগের ডেপুটি ডিরেক্টর সমরেন্দ্রনাথ বিশ্বাস।

তিনি বলেন, আমরা এসেছি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের কর্মকর্তা কর্মচারীদের জবানবন্দি নিতে। আজ সন্ধ্যা ৭টা পর্যন্ত তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে। আগামীকালও জিজ্ঞাসাবাদ করবো। বিষয়টি সঠিকভাবে জানার জন্য এই জিজ্ঞাসাবাদ। আমরা অনেক কাজ এগিয়ে নিয়েছি। আশা করছি, নির্ধারিত পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে পারবো।

সমরেন্দ্রনাথ বিশ্বাস বলেন, আমাদের মহাপরিচালক যে ৫ কার্যদিবস নির্ধারণ করেছেন, আজ তার দ্বিতীয় দিন চলছে। অফিসিয়ালি যেসব কাগজপত্র চাওয়ার ছিল তা ইতোমধ্যে শেষ হয়েছে। আমরা ব্যাংকের সিসিটিভির ভিডিও ফুটেজ দেখানোর জন্য লিখিতভাবে জানিয়েছি। যা এখনো পাইনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগুন লাগার পিছনে কোনো না কোনো ভুল থাকে। কেন্দ্রীয় ব্যাংকে আগুন লাগার পিছনে কোনো না কোনো ভুল আছে। এসব ভুল দেখা হচ্ছে। এর পেছনে ব্যাংক কর্মকর্তাদের কোনো গাফিলতি ছিল কি-না তাও তদন্ত করা হচ্ছে।

গত বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় ব্যাংকের ১৪তলায় আগুন লাগে। এরপরই এ ঘটনা তদন্তে দুইট কমিটি গঠন করা হয়।

সমরেন্দ্রণাথ বলেন, বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটি তাদের কাজ করছে আর আমরা আমাদের কাজ করছি। আমাদের প্রধান কাজ হচ্ছে আগুনটা কিভাবে লাগলো তা খুঁজে বের করা। এদের (বাংলাদেশ ব্যাংক) কোন গাফলাতি ছিলো কিনা, তাও তদন্ত করছি। আমরা প্রথম থেকে বলে আসছি যে, বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুন লাগতে পারে। সেটা বৈদ্যুতিক কেটলি থেকেও হতে পারে। নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার চেষ্টা করবো বলে আশা করছি।