ব্যায়ামের আগে খান হাল্কা খাবার

শরীর ঠিক তো সব ঠিক। আর যদি সেই শরীর ঠিক না থাকে, তাহলে কেমন করে হবে! শরীর ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করেন অনেকেই। অনেকেই মনে করেন ব্যায়াম করার আগে কিছু খাওয়া ঠিক নয়। তাই খালি পেটেই ব্যায়াম করে থাকেন বেশির ভাগ মানুষ। কিন্তু ব্যায়াম করতেও তো শরীরে শক্তির প্রয়োজন। খালি পেটে নয়, ব্যায়াম করার আগে এমন কিছু খাওয়া উচিত যা দ্রুত পুষ্টি জোগাতে সাহায্য করে। চলুন জেনে নেই সেই খাবারগুলো কী?

ওটস
ওটসের মধ্যে থাকা ফাইবার রক্তে কার্বহাইড্রেটের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ওয়ার্কআউটের সময় এনার্জি জোগাতে দারুণ উপকারী ওটস। সেই কারণেই ব্রেকফাস্ট হিসেবে ওটসের গুরুত্ব অপরিসীম। ব্যায়ামের ৩০ মিনিট আগে খেতে পারেন এক কাপ ওটস।

ফল ও দই
ফলের মধ্য রয়েছে কার্বহাইড্রেট, দইয়ে রয়েছে প্রোটিন। ব্যায়ামের আগে খাওয়ার জন্য এই কম্বিনেশন দারুণ। ঘুম থেকে উঠে খেয়ে নিন একটি কলা ও এক বাটি দই। ৩০ মিনিট পর জিমে গেলে নিজেই বুঝবেন তফাৎটা।

ব্রাউন ব্রেড
এক পিস ব্রাউন ব্রেডে থাকা কার্বহাইড্রেট এনার্জি বাড়াতে সাহায্য করে। সঙ্গে সেদ্ধ ডিম ও মধু জোগায় প্রোটিন। ব্যায়ামের ৪৫ মিনিট আগে খান। আপনার এনার্জি সকলকে হিংসে করবে।

কলা
কলাকে বলা হয় প্রাকৃতিক পাওয়ার বে। কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ কার্বহাইড্রেট (যা এনার্জি জোগায় ও সহজে হজম হয়) এবং পটাশিয়াম। শরীরে পটাশিয়াম বেশিণ জমা থাকে না। যে কারণে কলা নিমেষে পুষ্টি জোগাতে দারুণ উপকারী। সকালে ব্যায়াম শুরু করার আগে একটা মাঝারি মাপের কলা খেয়ে নিন। ৩০ মিনিট অপো করুন জিমে যাওয়ার আগে।

আজকের বাজার: আরআর/ ২২ এপ্রিল ২০১৭