ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাককে হোয়াইট হাউসে আমন্ত্রণ বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে জুন মাসে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন। খবর এএফপি’র।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোতে বাইডেন ও সুনাকের মধ্যে বৈঠকের সময় এ আমন্ত্রণ জানানো হয়। সেখানে তারা অস্ট্রেলিয়ার সাথে একটি পারমাণু চুক্তি স্বাক্ষরে অংশগ্রহণ করেছিলেন।
বিবৃতিতে বলা হয়, সেখানে ‘মার্কিন প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রী যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী এবং স্থায়ী অর্থনৈতিক সম্পর্ককে আরো গভীর করার গুরুত্ব নিয়ে আলোচনা করেন। বাইডেন এই কথোপকথন চালিয়ে যেতে প্রধানমন্ত্রী সুনাককে জুন মাসে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানিয়েছেন।’
সান দিয়াগোতে থাকাকালীন তারা তিন দেশের সমন্বয়ে গঠিত ‘এইউকেইউএস’ জোটের অংশ হিসেবে তাদের সাবমেরিন প্রযুক্তি বিনিময় করার পরিকল্পনা উন্মোচনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সাথে ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
সুনাকের সাথে বৈঠকের পর বাইডেন সাংবাদিকদের বলেন, তার আয়ারল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের ব্রিটিশ প্রদেশে যাওয়ারও পরিকল্পনা রয়েছে। তারা সেখানে আগামী ১০ এপ্রিল গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫তম বার্ষিকী পালনের প্রস্তুতি গ্রহণ করছেন।