বড় জয়ে ফরাসি লিগে আরো এগিয়ে গেল পিএসজি

মন্টিপিলিয়ারকে ৩-১ গোলে হারিয়ে লিগ ওয়ানে আরো এগিয়ে গেছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কিন্তু কিলিয়ান এমবাপ্পের ইনজুরি দলকে নতুন করে দু:শ্চিন্তায় ফেলেছে। ম্যাচের শুরুতেই পেনাল্টি মিস করার পর ইনজুরিতে পড়ে ২১ মিনিটেই মাঠ ত্যাগে বাধ্য হন এই ফরাসী এ তরুণ স্ট্রাইকার। ১০ মিনিটে এমবাপ্পের স্পট কিক রুখে দেন স্বাগতিক গোলরক্ষক বেঞ্জামিন লেকোমটে।

কিন্তু শট নেবার আগে লেকোমটে তার জায়গা থেকে সড়ে আসায় রেফারি পুনরায় পেনাল্টি শটটি নিতে বলেন। এবার এমবাপ্পের শটটি পোস্টে লেগে ফেরত এলে আবারো ব্যর্থ হন এমবাপ্পে। কিছুক্ষন পর হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে যান এমবাপ্পে। বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগের ম্যাচকে সামনে রেখে এমবাপ্পের এই ইনজুরি পিএসজিকে ভাবিয়ে তুলেছে।

ম্যাচ শেষে পিএসজি কোচ ক্রিস্টোফে গাল্টিয়ার বলেছেন, ‘হাঁটু কিংবা থাইয়ের পিছন দিকে তার চোট লেগেছে। এখন দেখা যাক কি হয়। আমি খুব একটা চিন্তিত নই। বিষয়টি সম্পর্কে আমরা এখনো পুরোপুরি জানিনা। ব্যস্ত সূচীকে সামনে রেখে আমরা কোন ধরনের ঝুঁকি নিতে চাচ্ছিনা। সে কারনেই তাকে বদলী বেঞ্চে নিয়ে এসেছিলাম। কিন্তু ইনজুরিটা খুব একটা গুরুতর মনে হচ্ছেনা।’

আগামী ১৪ ফেব্রুয়ারি প্যারিসে বায়ার্নকে আতিথ্য দিকে পিএসজি। এর পর ৮ মার্চ দ্বিতীয় লেগ খেলতে জার্মানী যাবে। গত মৌসুমের পুনরাবৃত্তি আটকাতে মরিয়া হয়ে আছে ফরাসি জায়ান্টরা। এই একই পর্যায় থেকে রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল। শেষ চারটি লিগ ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয়ী হবার পর কালকের ম্যাচটাতে বেশ অস্বস্তি নিয়েই মাঠে নেমেছিল পিএসজি। প্রথমার্ধে অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোসও ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন। ফাবিয়ান রুইজের গোলে ৫৫ মিনিটে এগিয়ে যাবার আগে তাদের দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়।

৭২ মিনিটে রুইজের সহযোগিতায় লিওনেল মেসির গোলে ব্যবধান দ্বিগুন হয়। এই মৌসুমে এনিয়ে ১৪তম গোল করলেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। ১৬ বছর বয়সী মিডফিল্ডার ওয়ারেন জায়রে-এমেরি স্টপেজ টাইমে দলের হয়ে তৃতীয় গোলটি করেন। তার আগে আরনাড নোরডিনের গোলে মন্টিপিলিয়ার কিছু সময়ের জন্য হলেও ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিল। কালকের ম্যাচে নেইমারকে বিশ্রাম দেয়া হয়েছিল।

ঘরের মাঠে আরেক ম্যাচে লেন্সকে ১-০ গোলে পরাজিত করেছে নিস। মার্সেই ২-০ গোলে হারিয়েছে নঁতেকে। এ কারনে শীর্ষে থাকা পিএসজি তাদের পয়েন্টের ব্যবধান পাঁচে উন্নীত করেছে। গাল্টিয়ার বলেছেন, ‘সব মিলিয়ে আজ আমরা ভাল খেলেছি। দুইবার পেনাল্টি নেবার বিষয়টি প্রথমার্ধের আলোচিত ঘটনা ছিল। এছাড়া আমাদের শট পোস্টে লেগেছে, দুটি গোল বাতিল হয়েছে, দুটি ইনজুরির ঘটনা ঘটেছে। রামোসের ইনজুরিও ততটা গুরুতর মনে হচ্ছেনা।’

জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে খুব একটা সফল হতে পারেনি পিএসজি। মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হবার পরও সময়মত কাগজপত্র প্রস্তুত করতে না পারায় মরোক্কান উইঙ্গার হাকিম জিয়েচকে চেলসি থেকে দলে ভেড়াতে ব্যর্থ হয়েছে পিএসজি। গায়েটান লাবোর্ডের একমাত্র গোলে নিসের জয় নিশ্চিত হয়। এবারের মৌসুমে এই প্রথমবারের মত ঘরের মাঠে পয়েন্ট হারালো লেন্স। এর আগে এই মাঠে ১০টি ম্যাচে জয়ী হয়েছিল স্বাগতিকরা।

নঁতেকে ২-০ গোলে হারিয়ে নিজেদের দায়িত্বটুকু সেড়ে রেখেছিল মার্সেই। লেন্সের পরাজয়ে তারা টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে। জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে দলবদলের পর কাল প্রথমবারের মত মার্সেইর জার্সি গায়ে মাঠে নেমেছিলেন মরক্কোর বিশ্বকাপ দলের তারকা আজেদিনে ওনাহি। হুয়াও ভিক্টরের আত্মঘাতি গোলে এগিয়ে যাবার পর মার্সেইর ব্যবধান দ্বিগুন করেন ওনাহি।

অক্সেরেকে ৩-২ গোলে পরাজিত করে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে মোনাকো। ধুকতে থাকা স্ট্রসবার্গকে সহজেই পরাজিত করেছে পঞ্চম স্থানে থাকা রেনে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান