ভারতের মরণোত্র‘পদ্মভূষণ’পুরস্কার পেলেন মোয়াজ্জেম আলী

সাবেক পররাষ্ট্রসচিব ও ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলীকে পাবলিক অ্যাফেয়ার্সে অসাধারণ অবদান রাখায় মরণোত্তর ‘পদ্মভূষণ’ পুরস্কারে ভূষিত করেছে ভারত সরকার। যা ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার।

সেই সাথে প্রত্নতত্ত্বে অসামান্য অবদানের জন্য অধ্যাপক এনামুল হককে দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক ‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত করেছে ভারত সরকার। গত ৩০ ডিসেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নি:শ্বাস ত্যাগ করেন মোয়াজ্জেম আলী। ১৯৪৪ সালের ১৮ জুলাই সিলেটে জন্মগ্রহণ করেন সৈয়দ মোয়াজ্জেম আলী। ১৯৬৮ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদান করেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসে কর্মরত ছিলেন। পরে বিদ্রোহ করে স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্যের ঘোষণা দেন।

সরকারি চাকরি থেকে অবসরের পরও মোয়াজ্জেম আলী চুক্তিভিত্তিক নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের দায়িত্ব পালন করছিলেন। গত নভেম্বরে সেটার মেয়াদও শেষ হওয়ায় দেশে ফিরে আসেন তিনি। প্রসঙ্গত, পদ্ম বিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী নামে তিনটি বিভাগে ভারতের এই পদ্ম পুরস্কার প্রদান করা হয়। শিল্প, সামজিক কর্মকাণ্ড, গণপূর্ত, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য এবং শিক্ষা, ক্রীড়া ও সিভিল সার্ভিসের বিভিন্ন শাখায় এই পুরস্কার দেয়া হয়ে থাকে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান