ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১০০ ছাড়াল, উদ্ধারকাজ চলছে

ভারতের উত্তর প্রদেশের কানপুরের কাছে পাটনা-ইন্দোর এক্সপ্রেস ট্রেনের ১৪টি বগি লাইনচ্যুত হয়েছে। আজ রোববার ভোরে এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দুসহ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে এখন পর্যন্ত ৯৬ মরদেহ উদ্ধারের কথা জানানো হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কানপুর থেকে ১০০ কিলোমিটার দূরে পাখরায়ানের কাছে ওই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাস্থল থেকে ট্রেনের অন্য যাত্রীদের গন্তব্যে পৌঁছে কাজ করছে বেশ কয়েকটি বাস।

কানপুর পুলিশের আইজি জাকি আহমেদের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, দুর্ঘটনাস্থল থেকে এখন পর্যন্ত ১০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে। শেষ খবর পাওয়া পর্যন্ত আড়াইশ এর বেশি যাত্রীকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে অনেকজনকে গুরুতর আহতাবস্থায় স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বরাত দিয়ে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ চালাচ্ছে। দুর্ঘটনাস্থলে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী পাঠানো হয়েছে।

ভারতের রেলওয়ের মুখপাত্র অনিল সাক্সেনার বরাত দিয়ে এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুর্ঘটনাস্থলে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চিকিৎসক দল কাজ করছে। জেলার প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখছেন তারা।

পুলিশের ডিজিকে উদ্ধারকাজ তদারকির নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। অন্যদিকে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী সুরেশ প্রভু।

নর্দান সেন্ট্রাল রেলওয়ের মুখপাত্র বিজয় কুমার জানান, পাটনা-ইন্দোর এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুত ১৪টি বগির মধ্যে শীতাতপনিয়ন্ত্রিত চারটি বগি রয়েছে। এর মধ্যে এসটু বগিটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে থাকা যাত্রীদের হতাহত হওয়ার আশঙ্কা বেশি। জেলা প্রশাসন ও রেলওয়ে কর্মকর্তারা উদ্ধারকাজে অংশ নিয়েছেন।